বরগুনায় ভূমিহীনের বন্দোবস্তকৃত জমি দখলের পাঁয়তারা

Barisal Crime Trace
প্রকাশিত সেপ্টেম্বর ৩ শুক্রবার, ২০২১, ০৩:২৫ অপরাহ্ণ
বরগুনায় ভূমিহীনের বন্দোবস্তকৃত জমি দখলের পাঁয়তারা

বরগুনা:: বরগুনার আমতলীতে ভূমিদস্যু কর্তৃক ভূমিহীন আব্দুল কাদের মোল্লা (৯০) নামের এক অসহায় গরিবের বন্দোবস্তকৃত সরকারি জমি দখলের পাঁয়তারার ঘটনায় বরগুনা জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

গত ২৬ আগস্ট পুর্বচুনাখালী গ্রামের আব্দুল কাদের মোল্লার পুত্র অসহায় দিনমজুর মো. সাইদুল ইসলাম মোল্লা বরগুনা জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগটি দায়ের করেন। ভূমিহীন পরিবারের দায়েরকৃত অভিযোগের প্রেক্ষিতে বরগুনা জেলা প্রশাসক আমতলী উপজেলা নির্বাহী অফিসারকে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

ভুক্তভোগীর লিখিত অভিযোগে জানা যায়, ৬২ আম/০৫-০৬ নং বন্দোবস্ত কেসের মাধ্যমে আমতলী সাবরেজিষ্ট্রি অফিসের ২৭/১২/২০০৬ তারিখের ৩৭৮৩ নং রেজিস্ট্রিকৃত ৯৯ বছরের জন্য এক একর কৃষি জমি কবুলিয়াত দলিল মূলে স্থায়ী বন্দোবস্ত পায়। কিন্তু এলাকার প্রভাবশালী নজরুল মাতুব্বর, মান্নান হাং মজিবুর রহমান, আরিফ হোসেনসহ কয়েকজন ভূমিদস্যু একত্রিত হয়ে অসহায় ভূমিহীন কাদের মোল্লার বন্দোবস্তকৃত জমি দখল করার চেষ্টা চালাচ্ছে এবং চাদা দাবি করছেন। অসহায় কাদের মোল্লার ছেলে সাইদুল ইসলাম মোল্লার দাখিল কৃত অভিযোগে আরো জানা যায়, ভূমিহীন পরিবারটি নিরুপায় হয়ে বরগুনার বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে নজরুল মাতুব্বর, মান্নান হাং মজিবুর রহমান, আরিফ হোসেনসহ ভূমি দস্যুদেরকে বিবাদী করে মামলা দায়ের করেন, যার নং এমপি মামলা নং ৫৮/২০১৭ (বর) ফৌ:কা: বি: ১৪৪/১৪৫ ধারায় মামলা দায়ের করেন।

ওই মামলায় বিবাদীরা আব্দুল কাদের দায়ের কৃত মামলায় জমির স্বত্ব আছে মর্মে জানিয়ে উক্ত জমিতে আর কখনো যাবে না মর্মে মহামান্য আদালতে লিখিত বক্তব্য প্রদান করেন। কিন্তু ২৫ আগস্ট ২০২১ ইং তারিখ উল্লেখিত বিবাদীরা গায়ের জোরে জমি থেকে ভূমি হীন পরিবারকে জমি ছেড়ে চলে যেতে বলেন, সাইদুল মোল্লা বলেন, উল্লেখিত ব্যক্তিরা আমার পরিবারকে ওই বন্দোবস্তের জমি থেকে বিতাড়িত করার জন্য নানামুখী ষড়যন্ত্রে লিপ্তসহ আমাদেরকে বিভিন্নভাবে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দিয়ে আসছে।

উল্লেখিত ব্যাক্তিদের অব্যাহত হুমকি এবং ষড়যন্ত্রে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন ভূমিহীন পরিবারটি। ভূমিদস্যুদের ষড়যন্ত্র থেকে রেহাই পেতে এবং পরিবার-পরিজন নিয়ে শেষ সম্বল বন্দোবস্তের জমিটিতে শান্তিপূর্ণভাবে বসবাস ও ভোগদখল যাতে শান্তিপূর্ণ করতে পারে তার জন্য আমতলী উপজেলা নির্বাহী অফিসার ও বরগুনা জেলা প্রশাসকের কাছে দাবি জানিয়েছেন অসহায় পরিবারটি।

এ ব্যাপারে অভিযুক্তদের মধ্যে নজরুল মাদবরের কাছে জানতে চাইলে তার বিরুদ্ধে আনা অভিযোগ তিনি অস্বিকার করেন। এ ব্যাপারে আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. কাওসার হোসেন বলেন, আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]