তালেবানের অধীনে কাজে ফিরল আফগান পুলিশ

Barisal Crime Trace
প্রকাশিত সেপ্টেম্বর ১২ রবিবার, ২০২১, ১১:৫৩ অপরাহ্ণ
তালেবানের অধীনে কাজে ফিরল আফগান পুলিশ

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে তালেবান সরকারের অধীনে কাজে যোগ দিয়েছেন দেশটির পুলিশের কর্মকর্তা ও কর্মচারীরা। তালেবান যোদ্ধাদের পাশাপাশি তারাও ডিউটি দিচ্ছেন। গত ১৫ আগস্ট দেশটির ওপর তালেবান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর আগের সরকার ব্যবস্থার সবকিছু ভেঙে পড়ে। সেটাকে ধীরে ধীরে স্বাভাবিক করার চেষ্টা করছে তালেবান।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তালেবানের আহ্বানে সাড়া দিয়ে দেশটির পূর্ববর্তী সরকারের পুলিশ সদস্যরা কাজে ফিরেছেন। রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে তালেবানের পাশাপাশি পুলিশকেও ডিউটি করতে দেখা গেছে। তালেবান রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর কিছুদিনের বিশৃংখলা শেষে পরিস্থিতি ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিকের দিকে যাচ্ছে।

দীর্ঘ ২০ বছর ধরে মার্কিন নেতৃত্বাধীন সাম্রাজ্যবাদ এবং তাদের স্থানীয় দোসরদের বিরুদ্ধে লড়াই করে গত ১৫ আগস্ট কাবুলের দখল নেয় তালেবান। দুই দশক ধরে তালেবানের বিরুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করার কারণে আতঙ্কে ছিল পূর্ববর্তী সরকারগুলোর দায়িত্বশীলরা।এ কারণে কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে গেলে অন্যান্য সেক্টরের মতো দেশটির পুলিশ সদস্যরাও দায়িত্ব থেকে অব্যাহতি নেন। সবকিছু এলোমেলো হয়ে যায়। তবে তালেবান দায়িত্ব নেওয়ার পরই সাবেক সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে। এর পরই পুলিশ ছাড়াও অন্যান্য সেক্টরের লোকজন কাজে ফিরতে থাকে।

এ বিষয়ে আফগান পুলিশের দুই কর্মকর্তা এএফপিকে জানান, শনিবার তালেবান কমান্ডারদের কাছ থেকে ফোন পাওয়ার পর তারা কাজে যোগ দিয়েছেন। নাম না প্রকাশের শর্তে এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, তিনি দুই সপ্তাহ পর আবারো কাজে যোগ দিয়েছেন। দেশের সেবায় নিয়োজিত হতে পেরে তার ভাল লাগছে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]