বরগুনার লোকালয়ে মেছোবাঘ, উদ্ধার করে বনে অবমুক্ত

Barisal Crime Trace
প্রকাশিত সেপ্টেম্বর ১৪ মঙ্গলবার, ২০২১, ০৬:২৩ অপরাহ্ণ
বরগুনার লোকালয়ে মেছোবাঘ, উদ্ধার করে বনে অবমুক্ত

নিজস্ব প্রতিবেদকঃ বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়ন থেকে সাড়ে তিন ফুট লম্বা একটি মেছোবাঘ উদ্ধার করেছে বন বিভাগ। পরে প্রাণীটিকে হরিণঘাটা সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়।

 

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের লাকুরতলা গ্রামের চেয়ারম্যান বাড়ি থেকে মেছোবাঘটি আটক করা হয়।

স্থানীয় বাসিন্দা আলমগীর হোসেন বলেন, বেশ কয়েকদিন ধরে এলাকায় একটি আতঙ্ক বিরাজ করেছিল, ‘বাঘ এসেছে’। তারপর থেকে আমরা সবাই সতর্ক অবস্থায় ছিলাম। আজ সকালে বাঘটিকে প্রথমে চেয়ারম্যান বাড়ির লোকজন দেখতে পান। পরে আমরা এলাকাবাসী সবাই মিলে মেছোবাঘটিকে ফাঁদে আটকাতে সক্ষম হই। বন বিভাগকে খবর দিলে তারা এসে উদ্ধার করে নিয়ে যায়।

 

পাথরঘাটা বন বিভাগের চরলাঠিমারা বিট কর্মকর্তা ইউসুব আলী হাওলাদার জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় কয়েকদিন ধরে বরগুনায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ। সাগর উত্তল থাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে উপকূলের বনাঞ্চল প্লাবিত হয়েছে। এজন্য সুন্দরবনের অংশ হরিণঘাটা বনে পশুপাখি খাদ্যাভাবে লোকালয় প্রবেশ করেছে।

 

এ বিষয়ে পাথরঘাটা রেঞ্চ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, বনবিড়াল অথবা মেছোবাঘ খুব দ্রুতগামী প্রাণী। এরা খুব ভয়ংকর হয়। গবাদি পশু-পাখির অনেক ক্ষতি করে। গ্রামবাসীর হাত থেকে মেছোবাঘটি নিরাপদে উদ্ধার করে বনে অবমুক্ত করে দেওয়া হয়েছে।

 




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]