করোনাভাইরাস এভারেস্টেও!

Barisal Crime Trace
প্রকাশিত এপ্রিল ২৩ শুক্রবার, ২০২১, ০৩:১৮ অপরাহ্ণ
করোনাভাইরাস এভারেস্টেও!

নিজস্ব প্রতিবেদক : মাউন্ট এভারেস্টে পর্বতারোহণে যাওয়া অন্তত একজন পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। মহামারীর কারণে প্রায় এক বছর বন্ধ থাকার পর মাত্র কয়েক সপ্তাহ আগে বিশ্বের সর্বোচ্চ এই পাহাড় আবার পর্বতারোহীদের জন্য খুলে দেয়া হয়।

 

করোনায় আক্রান্ত হওয়া নরওয়ের পর্বতারোহী আরলেন্ড নেসকে আট রাত একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়।-খবর বিবিসির

 

নেসের দলের একজন শেরপাও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

এভারেস্টে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া নিশ্চিতভাবেই নেপালের জন্য একটি বড় ধাক্কা। কারণ দেশটির অর্থনীতি অনেকাংশে এভারেস্ট পর্যটনের উপর নির্ভরশীল।

 

কোথা থেকে করোনাভাইরাস সংক্রমিত হয়েছেন তা নিশ্চিত হয়ে বলতে পারছেন না নেস। তবে তিনি জানান, তিনি খুম্বু ভ্যালিতে একটি চায়ের দোকানে চা খেতে গিয়েছিলেন এবং সম্ভবত সেখান থেকেই আক্রান্ত হয়েছেন।

 

নিজেকে ভাইরাস আক্রান্ত হওয়া থেকে রক্ষা করতে ‘খুবই সতর্ক’ ছিলেন জানিয়ে নেস আরো বলেন, তিনি বারবার হাত ধুয়েছেন এবং সারাদিন মাস্ক ব্যবহার করতেন।

 

তিনি জানান, ট্রেকে খুব বেশি মানুষই কিন্তু মাস্ক ব্যবহার করতেন না।

 

এভারেস্টের চূড়ার পথে রওয়ানা হওয়ার ছয় দিন পর নেস অসুস্থ বোধ করেন। গত ১৫ এপ্রিল তাকে হেলিকপ্টারে করে উদ্ধার করে আনা হয়।

 

বিবিসি জানায়, নেসকে রাজধানী কাঠমাণ্ডুর দুইটি আলাদা হাসপাতালে তিনবার পরীক্ষা করা হয়। তিনবারই তার পরীক্ষার ফল পজিটিভ আসে।

 

হাসপাতালে আইসোলেশনে থাকার পর গত ২২ এপ্রিল নেসকে পুনরায় পরীক্ষা করা হয় এবং তার পরীক্ষার ফল নেগিটিভ আসে। বর্তমানে তিনি কাঠমাণ্ডুতে বন্ধুদের সঙ্গে আছেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]