বরিশালের সব সড়ক ও মহাসড়ক উন্নয়ন করার নির্দেশ ওবায়দুল কাদেরের

Barisal Crime Trace
প্রকাশিত এপ্রিল ২৪ শনিবার, ২০২১, ০৩:৫৩ অপরাহ্ণ
বরিশালের সব সড়ক ও মহাসড়ক উন্নয়ন করার নির্দেশ ওবায়দুল কাদেরের

নিজস্ব প্রতিবেদকঃ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দল কিছু কিছু ব্যাপারে অন্ধ সমালোচনা করছে। এর জবাব আমাদের দিতে হয়।

 

 

এসব অপপ্রচার ও গুজবের ব্যপারে বাদেরকে শাস্তির আওতায় আনা হবে বলে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের বলেন, জনগনকে ডিজিটাল নিরাপত্তা দিবে হবে। পাশাপশি তিনি সরকার মত প্রকাশের স্বাধিনতায় বিশ^াসী বলে উল্লেখ করে বলেন, বিরোধী দল যা খুশি তা বলছেন।

 

 

অথচ যারা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিরোধী দল তাদের ব্যপারে কিছু বলছে না। ডিজিটাল নিরাপত্তা নিয়ে সামাজিক যোগাযেগ মাধ্যমে নানা মুখি অপপ্রচার চলছে উল্লেখ করে তিনি বলেন, লন্ডনে বসেও দেশে বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে।

 

 

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী শণিবার সড়ক অধিদপ্তর ও বরিশাল সড়ক জোনের প্রকৌশলীদের সাথে এক ভিডিও কনফারেন্সে বক্তব্য প্রদানকালে আসন্ন বর্ষার আগে দক্ষিণাঞ্চলের সব সড়ক ও মহাসড়ক সমুহে যানবাহন চলাচল নির্বিঘ রাখার ওপর গুরুত্বারোপ করেন। তিনি আসন্ন ঈদের সময়ও সড়ক পরিবহনে যাতে কোন ধরনের সমস্যা সৃষ্টি না হয় তা নিশ্চিত করার নির্দেশ দেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, বর্ষার পদধ্বনি শোনা যাচ্ছে। সারা বছর হাত পা গুটিয়ে বসে থেকে বর্ষার সময় তড়িঘরি করে মেরামত কাজ করলে তা টেকসই হয়না। তিনি সার্বক্ষনিকবাবে যখন যেটা প্রয়োজন সেটা করার ওপরও গুরুত্বারোপ করে রাস্তার গুনগত মান বজায় রাখারও নির্দেশ দেন।

 

 

মন্ত্রী বলেন, অনেক কনট্রাক্টর মাসের পর মাস কাজ করেনা। তাদের ওয়ার্ক অর্ডার বাতিল সহ প্রয়োজনে কালো তালিকাভ’ক্ত করার কথাও বলেন মন্ত্রী। তিনি ফরিদপুর বরিশাল কুয়াকাটা মহাসড়ককে ৪ লেনে উন্নীত করন প্রকল্পটি বাস্তবায়ন বিলম্বে হতাশা ব্যক্ত করে এ লক্ষে দ্রুত পদক্ষপ গ্রহনেরও নির্দেশনা দেন।

 

 

তিনি বলেন, বরিশাল বিভাগীয় সদর, এখানের মানুষ যখন ৪ লেনের কথা বলে, তখন আমাদের দায়িত্ব আরো বেড়ে যায়। তিনি যত দ্রুত সম্ভব এ প্রকল্পটির কাজ শুরু করার নির্দেশ দেন।

 

সেতু মন্ত্রী ওবায়ুল কাদের বলেন, অনেক বিলম্বে হলেও পায়রা সেতুর কাজ জুনে শেষ হচ্ছে। জুলই মাসে তা যানবাহন চলাচলের জন্য উদ্বোধন করা হবে। বেকুঠিয়া সেতুর কাজ ৭২% শেষ হয়েছে। আগামী বছর তা সম্পন্ন হবে। এসব সেতু দক্ষিণাঞ্চলের আর্থ সামাজিক ব্যবস্থার উন্নয়ন ও যোগাযোগ ক্ষেত্রে মাইলফলক বলে উল্লেখ করে সড়ক পরিবহন মন্ত্রী বরিশাল ভোলা লক্ষ্মীপুর, বরিশাল ঝালাকাঠী খুলনা, বরিশাল পটুয়াখালী কুয়াকাটা মহাসড়ক ছাড়াও বরিশাল পয়সারহাট কোটালীাড়া গোপালগঞ্জ খুলনা মহাসড়কের উন্নয়ন প্রকল্প সমুহের ব্যপারে প্রকৌশলীদের বিশেষ দৃষ্টি আকর্ষন করেন। তিনি প্রকল্পটিকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদানেরও নির্দেশনা দেন।

 

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বিআরটিসি’র সব বাস সহ মূল্যবান যানবাহান সমুহ যথাযথ রক্ষনাবেক্ষনের ওপর গুরুত্বারোপ করে দায়িত্বশীলদের যথাযথ দায়িত্ব পালনের নির্দেশ দেন। তিনি বিআরটিএ’র কর্মকর্তাদের সঠিক কাজ করারও নির্দেশ প্রদান করে সরকারী এ প্রতিষ্ঠানটিতে দলাল চক্র থেকে মূক্ত করারও নির্দেশ দেন।

 

মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, করোনা কবে শেষ হবে জানিনা। আমাদেরকে হয়ত করোনার সাথেই বসবাস করার অভ্যাস গড়ে তুলতে হবে উল্লেখ করে যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরনেরও তাগিদ দেন মন্ত্রী। তিনি লকডাউন শিথিল হলে গনপরিবহনে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহনের মানষিক প্রস্তুতি গ্রহনেরও তাগিদ দেন।

 

 

তিনি বলেন, অর্ধেক যাত্রী বহন করলে যে ভাড়া তার অতিরিক্ত যাত্রী বহনে বাড়তি ভাড়া নিলে সরকার কঠোর ব্যবস্থা গহন করবে বলেও জনান তিনি।

 

বরিশাল সড়ক ভবন থেকে এ ভিডিও কনফারেন্সে অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আবু হেনা তারিক ইকবাল বলেন, দক্ষিণাঞ্চলের ৩টি জাতীয় মহাসড়ক, ৫টি আঞ্চলিক মহাসড়ক ও ৬৪টি জেলা মহাসড়কের অবস্থা এখন অনেক ভাল। ১,৬২৪ কিলোমিটার দীর্ঘ এসব মহাসড়কের উন্নয়ন প্রকল্পগুলো যথাযথ বাস্তবায়ন চলছে। এসব মহাসড়কে যে ২০ টি ফেরি পয়েন্ট রয়েছে সেখানের ফেরি ঘাটের পন্টুন, গ্যাংওয়ে ও ফেরিগুলো যথাযথ রক্ষনাবেক্ষনের মাধ্যমে আসন্ন বর্ষা মৌসুমে যানবাহন পারাপার নির্বিঘœ রাখার ব্যাবস্থাও নিশ্চিত করা হয়েছে বলেও জনান তিনি।

 

অনুষ্ঠানে তত্ববধায়ক প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ ও বরিশাল সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমনও অংশ নেন। এছাড়া ঢাকা থেকে এ কনফারেন্সে সড়ক ও সেতু পরিবহন সচিব এবং সড়ক অধিদপ্তরে প্রধান প্রকৌশলীও বক্তব্য রাখেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]