মধ্যরাতে হেফাজতে ইসলামে ভাঙ্গাগড়া! সেহেরিতে নতুন কমিটি

Barisal Crime Trace
প্রকাশিত এপ্রিল ২৬ সোমবার, ২০২১, ০৩:৫২ অপরাহ্ণ
মধ্যরাতে হেফাজতে ইসলামে ভাঙ্গাগড়া! সেহেরিতে নতুন কমিটি

নিজস্ব প্রতিবেদকঃ মধ্যরাতে হেফাজতে ইসলামে ভাঙ্গাগড়া হয়েছে। কমিটি বিলুপ্তির সাড়ে তিন ঘণ্টা পর সেহেরিতে গঠন করা হয়েছে আহ্বায়ক কমিটি। হেফাজতে ইসলামের সদ্যসাবেক আমির শায়খুল হাদিস আল্লামা হাফেজ জুনাইদ বাবুনগরীকে আহবায়ক করে পাঁচ সদস্যের নতুন আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটির অন্য চারজন হলেন আল্লামা মহিববুল্লাহ বাবুনগরী, নুরুল ইসলাম জিহাদী, সালাউদ্দিন নানুপুরী ও মিজানুর রহমান চৌধুরী।

 

তার আগে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কার্যালয় হিসাবে পরিচিত চট্টগ্রামের হাটহাজারী মাদরাসায় রাতভর হেফাজতে ইসলামে চলে ভাঙ্গাগড়া, নানা নাটকীয়তা। প্রত্যক্ষদর্শীরা জানান রাতভর মাদরাসা এলাকার ভেতরে বাইরে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য ছিলেন। আইন-শৃঙ্খলা বাহিনীর চট্টগ্রাম অঞ্চলের উর্ধতন কর্মকর্তাদেরও দেখা যায় সেখানে। এতে মাদরাসার ছাত্র শিক্ষকসহ স্থানীয়দের মাঝে নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে। জুনাইদ বাবুনগরীসহ নেতারা গ্রেফতার হচ্ছেন এমন আশঙ্কা জানান অনেকে।

 

মাদরাসার বাইরে আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতি প্রসঙ্গে একজন উর্ধতন কর্মকর্তা জানান, হেফাজতে ইসলামের আমির জুনাইদ বাবুনগরীকে গ্রেফতার প্রস্তুতি ছিলো। তবে কমিটি বিলুপ্ত করায় গ্রেফতার অভিযান শেষ পর্যন্ত হয়নি।

 

ওই কর্মকর্তা জানান, মাদরাসা ঘিরে তাদের সার্বক্ষণিক নজরদারি আছে। সরকারের নির্দেশনা অনুযায়ী তারা পরবর্তি পদক্ষেপ নেবেন। গতকাল সোমবার সকালেও মাদরাসাকে ঘিরে আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারী দেখা যায় বলে জানান স্থানীয়রা।

 

এদিকে রোববার দিবাগত রাত আড়াইটার দিকে তিন সদস্যের এই আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। পরে ভোর চারটার দিকে জানানো হয়, সালাউদ্দিন নানুপুরী ও মিজানুর রহমান চৌধুরীকে আহবায়ক কমিটির সদস্য করা হয়েছে।

 

আজ সোমবার আহবায়ক কমিটির সদস্য হিসেবে আরও কয়েকজনের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছেন হেফাজত নেতারা। আহবায়ক কমিটি কাউন্সিলের মাধ্যমে সারাদেশে নতুন কমিটি গঠন করবে। মহিবুল্লাহ বাবুনগরী আগের কমিটির প্রধান উপদেষ্টা আর নুরুল ইসলাম মহাসচিব ছিলেন।

 

তার আগে রাত ১১টায় কমিটি বিলুপ্তির ঘোষণা দেন জুনাইদ বাবুনগরী। এক ভিডিও বার্তার মাধ্যমে হেফাজতে ইসলামের কমিটি বিলুপ্ত ঘোষণা করে বাবুনগরী বলেন, দেশের বর্তমান পরিস্থিতির কারণে কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।

 

গত বছরের ১৫ নভেম্বর জুনাইদ বাবুনগরীকে আমির করে ১৫১ সদস্য বিশিষ্ট হেফাজতের কমিটি ঘোষণা করা হয়। গত মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে বিক্ষোভ সহিংসতার পর নতুন করে আলোচনায় আসে হেফাজত। চট্টগ্রামসহ সারাদেশে হেফাজতের ১৭জনের বেশি নেতাকর্মী নিহত হন। এই ঘটনায় হেফাজতের নেতাকর্মীদের বিরুদ্ধে ৯৭টিমামলা হয়। এসব মামলায় ৬৯ হাজারের মতো লোকজনকে আসামি করা হয়েছে।

 

এমন পরিস্থিতিতে জাতীয় সংসদে হেফাজতের যুগ্ম মহাসচিব মামুনুল হকের নারায়গঞ্জ রির্সোটকা-ের অস্থস্তিকর বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর হেফাজতের পরিস্থিতি দ্রুত পাল্টাতে থাকে। গ্রেফতার হতে থাকেন কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে জেলা উপজেলা পর্যায়ের নেতাকর্মীরা।

 

প্রতিদিনই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হেফাজতের নেতা কর্মী ও সমর্থকেরা গ্রেফতার হচ্ছেন। এর মধ্যে রোববার পর্যন্ত সংগঠনটির কেন্দ্রীয় ও গুরুত্বপূর্ণ ১৯ জন নেতাকে গ্রেফতার করা হয়েছে। এই পরিস্থিতিতে অরাজনৈতিক এই সংগঠনটির কমিটি বিলুপ্তির ঘোষণা দিলেন বাবুনগরী।

 

হেফাজতের কমিটি বিলুপ্ত করায় খুশি হেফাজতের ভেতরে বাইরে থাকা সরকার সমর্থক হিসাবে পরিচিতরা। বিশেষ করে আল্লামা জুনাইদ বাবুনগরীর নেতৃত্বে গঠিত কমিটি থেকে বাদ পড়া নেতারা এই ঘটনায় এখন দারুন চাঙ্গা। তারা আসন্ন নতুন পুর্নাঙ্গ কমিটিতে ভাল পদ পেতে কর্র্তৃপক্ষের মাধ্যমে এখনি হেফাজতের আহ্বায়ক কমিটির সদস্যদের চাপ দিয়ে যাচ্ছেন বলে জানা যায়। নতুন কমিটিতে সরকার সমর্থক হিসাবে পরিচিত মরহুম আল্লামা শফির পুত্র ও হেফাজতের সাবেক প্রচার সম্পাদক মাওলানা আনাস মাদানি, সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মইনুদ্দীন রুহিসহ অনেকে ভাল পদে আসতে পারেন।

 

শীগ্রই নতুন কমিটির ঘোষণা মইনুদ্দীন রুহির হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটি বিলুপ্তি ঘোষনার পর পর আল্লামা আহমদ শফির অনুসারি সাবেক হেফাজতের যুগ্ন মহাসচিব মাওলানা মঈনউদ্দীন রুহি ফেসবুকে লাইফে এসে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানান। তিনি বলেন সদ্যবিলুপ্ত ঘোষিত হেফাজতের সাবেক আমির হাফেজ জুনাইদ বাবুনগরী যে কমিটির মাত্র সাড়ে চার মাস আমিরের দায়িত্ব পান সে কমিটি ছিলো অবৈধ।

 

তিনি বলেন আমরা অতি শীগ্রই হেফাজতের কমিটি করবো। সংগঠনটির প্রতিষ্টাতা মরহুম আল্লামা শাহ আহমদ শফির আদর্শ, ও সংগঠনের সংবিধান অনুসারে আমরা কমিটি ঘোষনা করবো। এ কমিটি বিলুপ্ত করায় তিনি আল্লামা জুনাইদ বাবুনগরীকে ধন্যাবাদ জানান।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃbarishalcrimetrace@gmail.com