তালতলীতে ইলিশ ধরা নিষিদ্ধকালে জেলেদের মাঝে ২০ কেজি করে চাল বিতরণ

Barisal Crime Trace
প্রকাশিত অক্টোবর ১৩ বুধবার, ২০২১, ০৪:২৬ অপরাহ্ণ
তালতলীতে ইলিশ ধরা নিষিদ্ধকালে জেলেদের মাঝে ২০ কেজি করে চাল বিতরণ
নিজস্ব প্রতিবেদক : বরগুনার তালতলীতে ইলিশ ধরা নিষিদ্ধকালে জেলেদের মাঝে ২০ কেজি করে ভিজিএফের চাল বিতরণ করা হয়েছে। উপজেলার চারটি ইউনিয়নে ৫ হাজার ২’শ ৩৫ জন জেলেদের মাঝে এ চাল বিতরণ করা হয়েছে।
বুধবার(১৩ অক্টোবর) উপজেলার সোনাকাটা ২২’শ ও পচাকোড়ালিয়া ইউনিয়নে ৫৬০ জন জেলেদের মাঝে ভিজিএফের চাল দেওয়া হয়।  এর আগে নিশানবাড়িয়া ২২’শ ৫০ জন ও কড়ইবাড়িয়া ২’শ ২৫ জন জেলেদের মাঝে চাল বিতরণ করা হয়।
উপজেলা মৎস্য অফিস সূত্র জানা যায়,এ উপজেলার ৭টি ইউনিয়নে নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ৬ হাজার ৭’শ ৪৬ জন। এ বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ নিষিদ্ধ করেছে সরকার।  এই নিষিদ্ধ কালে জেলেদের অনুকূলে বরাদ্ধ দেওয়া হয়ে ১৩৪ দশমিক ৯২ মেট্রিক টন ভিজিএফ চাল । এ জন্য নিষিদ্ধকালীন মানবিক সহায়তা কর্মসূচির আওতায় সোনাকাটা,নিশানবাড়িয়া,কড়ইবাড়িয়া ও পচাকোড়ালিয়া  ইউনিয়নে ৫ হাজার ২’শ ৩৫ জন নিবন্ধিত জেলেদের মাঝে ভিজিএফের চাল বিতরণ করা হয়েছে। বাকি শারিকখালী,ছোটবগী ও বড়বগী ইউনিয়নের ১ হাজার ৫’শ ১১ জন জেলেদের মাঝেও ভিজিএফ চাল বিতরন করা হবে।
উপজেলার মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম বলেন,এই ২২ দিনে নদীতে জাল ফেলে ইলিশ আহরণ,বিক্র,মজুদ ও পরিবহন করা যাবে না। এই সময় কালে জেলেদের নদীতে ইলিশ না ধরতে অনুরোধ জানানো হয়েছে। আমাদের চারটি ইউনিয়নে ৭৭.১৬% জেলেদের ভিজিএফ চাল বিতরণ করা হয়েছে। বাকি জেলেদের মাঝেও আজ কালের ভিতরে চাল বিতরন করা হবে। তিনি আরও বলেন প্রতিদিনই নদীতে টহল দেওয়া হচ্ছে। ইতিমধ্যে নিষেধাজ্ঞা অমান্য করায় ১৪ জেলেকে ২০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]