বাংলাদেশ আজ বিশ্বকে ঋন দেয়, কর দিতে পারে : তথ্য সচিব

Barisal Crime Trace -HR
প্রকাশিত নভেম্বর ১৪ রবিবার, ২০২১, ০৮:৫৮ অপরাহ্ণ
বাংলাদেশ আজ বিশ্বকে ঋন দেয়, কর দিতে পারে : তথ্য সচিব

শামীম আহমেদ ॥ তথ্য কমিশনের সিনিয়র সচিব ডক্টর আবদুল মালেক বলেছেন, তথ্য পেতে কোন আবেদন নয় তথ্য পাবার অধিকার সকলের আছে। আমাদের দেশটা এরকম ছিল না আজ আমরা উন্নতি হয়েছি শুধু মাত্র স্বাধিনতার জন্য। এই দেশের জনগণ আজ নিজেরাই বিচার,শাষন সহ সকল কাজ কর্ম পরিচালনা করে। বঙ্গবন্ধু যদি দেশে স্বাধিনতা এনে না দিতেন তাহলে আজও আমাদের পাকছাড় জমিন সাদবাদ সংগিত আজও গাওয়া লাগত

বাংলাদেশ আজ বিশ্বকে ঋন দেয়,কর দিতে পারে আমাদের বিলিয়ন বিলিয়ন স্বর্ণ ও ডলার মজুদ রয়েছে। এখন ব্যাংগুলো ঋন দেওয়ার জন্য বড় বড় ব্যবসায়ী খুজে বেড়াচ্ছে। স্বাধিনতার পর বঙ্গবন্ধু কৃষকের ২৫ বিগা জমির খাজনা মওকুফ করার মাধ্যমে এদেশের সু-রক্ষার জন্য উন্নয়নের পথ দেখিয়ে গেছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী মানুষের ৫টি মৌলিক তথ্য অধিকার বাস্তবায়নের কাজ করছে। ২০০৯ সালে ক্ষমতায় এসে সংসদের প্রথম অধিবেশনে তথ্য অধিকার আইন পাশ করেছেন।

এসময় তিনি সরকারী কর্মকর্তাদের বলেন দূর্নীতি করে চাকুরী জীবন থেকে অবসরে যখন যাবেন তারপর থেকে এর প্রায়ঃচিত্র করতে হবে।

তাই স্বচ্ছতা,জবাব দিহিতা বজায় রেখে মানুষের দৌড় গোড়ায় সেবা পৌছে দেওয়ার মাধ্যমে দেশকে উন্নতির দিকে এগিয়ে নেওয়ার আহবান জানান।

আজ (১৪) নভেম্বর রোববার সকাল ১১টায় বরিশাল সার্কিট হাউজ ধানসিড়ি মিলনায়তন সভা কক্ষে তথ্য অধিকার বাস্তবায়নে জেলা প্রর্যায়ের কর্মকর্তাদের নিয়ে “তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক প্রশিক্ষন কর্মসূচির শুভ উদ্ধোধন পূর্বক প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তথ্য কমিশনের সহযোগীতায় ও বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে এসময় বক্তব্য রাখেন (অতিরিক্ত) সচিব,বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল ইসলাম বাদল।

তিনি বলেন,প্রধানমন্ত্রী এই বরিশাল অঞ্চলকে একটি উন্নয়নশীল অঞ্চল গড়ে তোলার জন্য বিভিন্ন প্রকল্প গ্রহন করছেন যা পদ্ধা সেতু চালু হলে মানুষ সুফল পাবে। দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় জেলার ৬০ জন বিভিন্ন সরকারি কর্মকর্তা অংশ গ্রহন করেন।

এখানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক প্রশান্ত কুমার সাহা, বরিশাল সরকারি বিএম কলেজ প্রিন্সিপাল ড.গোলাম কিবরিয়া।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]