গরুর চিকিৎসা সেবায় চালু অ্যাম্বুলেন্স সার্ভিস, থাকছে কল সেন্টারও

Barisal Crime Trace -HR
প্রকাশিত নভেম্বর ১৫ সোমবার, ২০২১, ১২:৩১ অপরাহ্ণ
গরুর চিকিৎসা সেবায় চালু অ্যাম্বুলেন্স সার্ভিস, থাকছে কল সেন্টারও

ডেস্ক রিপোর্ট ॥ গরুর জন্য অ্যাম্বুলেন্স-সেবা চালু করতে যাচ্ছে ভারতের উত্তর প্রদেশ রাজ্য সরকার। ভারতের ইতিহাসে প্রথমবারের মতো এমন অভিনব অ্যাম্বুলেন্স সার্ভিস চালু হতে যাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, গুরুতর রোগে ভোগা গরুদের হাসপাতালে যাওয়ার কষ্ট লাঘবে এ সিদ্ধান্ত নিয়েছে মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের সরকার।

রাজ্যের দুগ্ধজাত পণ্য উন্নয়ন, প্রাণি কল্যাণ ও মৎস্যবিষয়ক মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী রোববার জানান, মহৎ এ উদ্যোগ সামনে রেখে এরই মধ্যে ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করা হয়েছে গরুদের জন্য।

মথুরায় সাংবাদিকদের তিনি বলেন, ১১২টি ইমার্জেন্সি সার্ভিস নাম্বাব চালু করা হচ্ছে। নতুন এ সেবার মাধ্যমে গুরুতর অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করা হবে। সেখানে একজন ভেটেরিনারি চিকিৎসক ও দুইজন সহকারী থাকবেন। ফোন পাওয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অ্যাম্বুলেন্স নিয়ে অসুস্থ গরুর কাছে পৌঁছে যাবেন তারা।

মন্ত্রী আরও জানান, গরুর গুণগত মানসম্পন্ন বীর্য বিনামূল্যে দেয়ার মাধ্যমে ও ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির সাহায্যে রাজ্যে গরু উন্নয়ন কর্মসূচির গতি বাড়ানো হবে। তিনি বলেন, ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তি রাজ্যে নতুন বিপ্লবের সূচনা করবে। কারণ এর মাধ্যমে বাছুর জন্ম দিতে অক্ষম গরুও অনেক বেশি দুধ দিতে সক্ষম হবে।

লক্ষ্মী নারায়ণ চৌধুরী বলেন, এই প্রকল্প চালু হলে রাস্তাঘাটে ঘুরে বেড়ানো মালিকবিহীন গরুর সংখ্যা কমে যাবে। প্রতিদিন কমপক্ষে ২০ লিটার দুধ দেয় এমন গরুকে ফেলে দিতে চাইবেন না খামারিরা।

আগামী ডিসেম্বর মাস থেকে প্রকল্পটি চালু হবার কথা রয়েছে। অসুস্থ গরুর খবর নেওয়ার জন্য লখনৌতে একটি কল সেন্টারও তৈরি করার কথা জানা গেছে। মথুরাসহ উত্তর প্রদেশের আট জেলায় প্রাথমিকভাবে প্রকল্পটি চালু হবে। এর আগে প্রথমবারের মতো মালিকবিহীন গরুদের গোয়ালঘরের ব্যবস্থা করার জন্য তহবিলের অনুমোদন দেয় যোগি আদিত্যনাথের সরকার।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]