সর্বস্তরের মতামতের ভিত্তিতে গণমুখী শিক্ষাক্রম প্রনয়নের দাবি

Barisal Crime Trace
প্রকাশিত নভেম্বর ১৫ সোমবার, ২০২১, ০৫:০৯ অপরাহ্ণ
সর্বস্তরের মতামতের ভিত্তিতে গণমুখী শিক্ষাক্রম প্রনয়নের দাবি

নিজস্ব প্রতিনিধি ॥ জাতীয় শিক্ষাক্রম-২০২০; আদৌ কি পাব কাঙ্ক্ষিত শিক্ষাব্যবস্থা’ শীর্ষক মতবিনিময় সভা বরিশালে অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ নভেম্বর) বেলা ১১ টায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বরিশাল জেলা ও মহানগর শাখার উদ্যোগে কীর্তনখোলা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের শের-ই বাংলা মেডিকেল কলেজ শাখার সংগঠক আনন্দ মৃত্তিকা নাজ এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয়, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপিকা শাহ্ সাজেদা, সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ আবদুল মোতালেব হাওলাদার।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার প্রচার-প্রকাশনা বিষয়ক সম্পাদক বিজন সিকদারের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন বাকবিশিস বরিশাল বিভাগের আহবায়ক মোঃ জলিলুর রহমান, বাকেরগঞ্জ ইসলামিয়া মহিলা কলেজের প্রভাষক এইচ মুজাফফর ইমন, বাসদ বরিশাল জেলার আহবায়ক ইমরান হাবীব রুমন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডাঃ মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ব্রজমোহন কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান রাকিব প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বেশ কিছু পরিবর্তনের কথা বলে সম্প্রতি প্রণীত হল জাতীয় শিক্ষাক্রম-২০২০। ২০১৭ সাল থেকে এই পাঠ্যক্রম নিয়ে কাজ শুরু হলেও শিক্ষাক্রম প্রণয়নে শিক্ষক-শিক্ষানুরাগী, বিশেষজ্ঞ, শিক্ষাবিদ ও ছাত্র সংগঠনের প্রতিনিধিদের যুক্ত করা হয়নি।

বক্তারা আরও বলেন, নতুন এই শিক্ষাক্রমে বিজ্ঞান শিক্ষাকে সংকুচিত করে কারিগরি শিক্ষায় কিছু দক্ষ শ্রমিক উৎপাদনের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে দিয়ে সচেতন শিক্ষিত মানুষের বদলে স্বল্পশিক্ষিত শ্রমিক তৈরি হবে।কোচিং বাণিজ্য বন্ধ না করে শিক্ষকদের হাতে ৩০ থেকে ৭০ ভাগ নম্বর রেখে শিখনকালীণ মূল্যায়নের উদ্যোগও হবে ছাত্রস্বার্থবিরোধী এবং অযৌক্তিক। এছাড়াও দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পরপর তিনটি পাবলিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে যা ছাত্রদের উপর বাড়তি চাপ সৃষ্টি করবে।

বক্তারা এই গনবিরোধী শিক্ষাক্রম বাতিল করে ছাত্র-শিক্ষক সর্বস্তরের মানুষের মতামতের ভিত্তিতে গণমুখী শিক্ষাক্রম প্রনয়নের দাবি জানান।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]