জন্মদিনে দক্ষিণাঞ্চলবাসীর ভালবাসায় সিক্ত আমু

Barisal Crime Trace -HR
প্রকাশিত নভেম্বর ১৫ সোমবার, ২০২১, ০৭:৫৬ অপরাহ্ণ
জন্মদিনে দক্ষিণাঞ্চলবাসীর ভালবাসায় সিক্ত আমু

নিজস্ব প্রতিবেদকঃ ৮০ তম জন্মদিনে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলবাসীর শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত হয়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীণ রাজনীতিবিদ, ১৪ দলের সমন্বয়ক ও মূখপাত্র, সাবেক শিল্পমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু এমপি।

 

দলের কর্মী-সমর্থক ও শুভাকাঙ্খীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকজুড়ে শুভেচ্ছার ঝড় তুলেছেন। পাশাপাশি পুরো দক্ষিণাঞ্চলের অধিকাংশ জেলা, উপজেলা ও ইউনিয়নে সোমবার সকালে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া-মোনাজাতের মধ্যদিয়ে বর্ষীয়ান এ নেতার জন্মদিন পালন করা হয়েছে।

 

উল্লেখ্য, আমির হোসেন আমু ১৯৪১ সালের ১৫ নভেম্বর ঝালকাঠির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনী প্রচারে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে তিনি কারাবরণ করেন। ১৯৫৯ সালে তিনি সর্বদলীয় ছাত্রসংগ্রাম পরিষদ ভাষা দিবস উদযাপন কমিটির আহবায়ক মনোনীত হন। ১৯৬৫ সালে বরিশাল বিএম কলেজ থেকে বি.এ এবং ১৯৬৮ সালে বরিশাল আইন মহাবিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

 

তিনি ১৯৫৯ সাল থেকে ১৯৬৪ সাল পর্যন্ত প্রথমে বরিশাল জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৬২ সালে তিনি সর্বদলীয় ছাত্রসংগ্রাম কমিটির আহবায়ক হন। আমির হোসেন আমু ১৯৬৫ সালে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক নির্বাচিত হন। তিনি ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং ঊনসত্তরের গণআন্দোলনের অন্যতম রূপকার হিসেবে প্রচারের দায়িত্ব পালন করেন। আমির হোসেন আমু ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর পাঠ শেষ করে আইন পেশার পাশাপাশি আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন।

 

তিনি ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদ নির্বাচনে বরিশাল সদর আসন থেকে জয়লাভ করেন। ১৯৭১-এর মুক্তিযুদ্ধে তিনি বরিশাল, খুলনা, পটুয়াখালী, যশোর ও ফরিদপুরসহ পাঁচ জেলায় মুজিব বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭৩ সালে তিনি ঝালকাঠি ও রাজাপুর নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৮ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ছিলেন কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান।

 

এছাড়া তিনি বিভিন্ন সময়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের সময় আমির হোসেন আমু খাদ্যমন্ত্রী এবং সদ্য সাবেক শিল্পমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]