কণ্ঠশিল্পীরা যখন অভিনয় মডেলিং ও বিজ্ঞাপনে

Barisal Crime Trace
প্রকাশিত নভেম্বর ২৪ বুধবার, ২০২১, ০৯:৩৯ পূর্বাহ্ণ
কণ্ঠশিল্পীরা যখন অভিনয় মডেলিং ও বিজ্ঞাপনে

নিজস্ব প্রতিবেদক: কণ্ঠশিল্পীরা নাকি অভিনয়ে ভালো করেন। তার কারণ কণ্ঠ দিয়ে তাঁদের বিভিন্ন অভিব্যক্তি ফুটিয়ে তুলতে হয়, সে জন্যই কি অভিনয়ে কণ্ঠশিল্পীদের তালিকা দীর্ঘ হচ্ছে? সে কারণে কি একসময় ‘শিল্পী’ নামের একটি সিনেমায় অভিনয় করেছিলেন রুনা লায়লা? যদিও সিনেমাটার কাহিনি অনেকটা তাঁকে ঘিরেই ছিল। প্রয়োজনের খাতিরে অভিনয় করেছিলেন। আর এখন ইচ্ছা করেই অভিনয় করেন। আগামীতেও হয়তো করবেন। তবে বিগত কয়েক বছরে কণ্ঠশিল্পীদের অভিনয়প্রীতি বেড়েছে। জনপ্রিয় কণ্ঠশিল্পীদের অনেকেই অভিনয় করছেন। বিশেষ দিনের নাটকে তাঁদের নিয়মিত দেখা যাচ্ছে। এ তালিকায় আরও একটি জনপ্রিয় নাম জাফর ইকবাল। বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়কদের মধ্যে অন্যতম এ অভিনেতার প্রথম পরিচয় গায়ক। ছোটবেলা থেকেই চমৎকার গান গাইতে পারতেন তিনি। বাড়িতে গানবাজনার রেওয়াজ ছিল। তাঁর বোন শাহনাজ রহমতুল্লাহ একজন সুপরিচিত কণ্ঠশিল্পী। বড় ভাই আনোয়ার পারভেজও নামকরা শিল্পী। জাফর ইকবাল প্রথমে গায়ক হিসেবেই পরিচিতি পান। ছিল নিজের ব্যান্ড দল। ১৯৬৬ সালে তিনি নিজের একটি ব্যান্ড গড়ে তোলেন। অভিনয়ের পাশাপাশি বাস্তব জীবনে বেশ কিছু ছবিতে গায়ক চরিত্রে অভিনয় করেছেন তিনি। আর কিছু ছবিতে গানও গেয়েছেন। ১৯৮৪ সালে আনোয়ার পারভেজের সুরে রাজ্জাক অভিনীত ‘বদনাম’ ছবিতে ‘হয় যদি বদনাম হোক আরও’ তাঁর জনপ্রিয় গানগুলোর মধ্যে অন্যতম। তাঁর গাওয়া আরেকটি বিখ্যাত গান ‘সুখে থেক ও আমার নন্দিনী’।

শুধু সংগীতেই নয়, মিডিয়ার অন্যান্য ক্ষেত্রেও পপগুরু আজম খানের বিচরণ ছিল সাবলীল। ১৯৮৬ সালে ‘কালা বাউল’ নামে হিরামনের একটি নাটকে কালা বাউলের চরিত্রে এবং ২০০৩ সালে শাহীন-সুমন পরিচালিত ‘গডফাদার’ চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করেন তিনি। ২০০৩ সালে ক্রাউন এনার্জি ড্রিংকসের বিজ্ঞাপনের মাধ্যমে প্রথম মডেল হন। এরপর ২০০৫ ও ২০০৮ সালে বাংলালিংক এবং ২০১০ সালে কোবরা ড্রিংকসের বিজ্ঞাপনে মডেল হয়েছিলেন।
চিরসবুজ সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ ক্যারিয়ারের শুরুতে মামুনুর রশীদের নির্দেশনায় সোর্ড ব্লেডের বিজ্ঞাপনে মডেল হয়েছিলেন। গানের বাইরে মডেল হিসেবে সেটিই ছিল তাঁর প্রথম কাজ। সে বিজ্ঞাপনে তিনি তাঁর গাওয়া ‘তুমি রোজ বিকেলে আমার বাগানে ফুল নিতে আসতে’ গানটিতে পারফরম করেছিলেন। ব্যান্ড লিজেন্ড আইয়ুব বাচ্চু পপগুরু আজম খানের সঙ্গে মডেল হয়েছিলেন বাংলালিংকের বিজ্ঞাপনে। এ ছাড়া তিনি টাইগার এনার্জি ড্রিংকসের বিজ্ঞাপনেও মডেল হয়েছিলেন।
রক তারকা জেমস ২০০০ সালের প্রথমদিকে পেপসির একটি বিজ্ঞাপনচিত্রে মডেল হন। এটিই ছিল তাঁর মডেল হওয়া প্রথম বিজ্ঞাপনচিত্র। এরপর তিনি ২০১১ সালে এনার্জি ড্রিংকস ব্ল্যাক হর্সের বিজ্ঞাপনে কাজ করেন। বলিউড চলচ্চিত্র ‘লাইফ ইন এ মেট্রো’র কিছু অংশে জেমসকে দেখা যায়। যেখানে তিনি একটি ব্যান্ডের সদস্য চরিত্রে অভিনয় করেন। ২০১৩ সালে ‘ওয়ার্নিং’ চলচ্চিত্রের ‘বেবাসি’ গানের ভিডিও চিত্রেও কাজ করেন জেমস। সেখানে তিনি নিজের গাওয়া গানের সঙ্গে ঠোঁট মিলিয়েছেন।

দেশের জনপ্রিয় ব্যান্ড সোলস-এর প্রধান গায়ক ছাড়া একজন অভিনেতা হিসেবেও পার্থ বড়ুয়ার রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। ‘সিনেমা’, ‘শেষ দুই দিন’, ‘প্রিয় বক্স’, ‘জার্নি বাই লাভ’, ‘জলকণা’, ‘সিআইবি’সহ আরও অনেক নাটক, টেলিফিল্মে অভিনয়ের পাশাপাশি তিনি ‘আয়নাবাজি’ নামে একটি চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

২০১১ সালে মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘এভাবেই ভালোবাসা হয়’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটে গায়ক এস ডি রুবেলের। তাঁর অভিনীত দ্বিতীয় ছবি ‘বৃদ্ধাশ্রম’ এখন মুক্তির মিছিলে। এ ছাড়া বিজ্ঞাপনেও মডেল হয়েছেন তিনি।

অন্যদিকে ‘রূপকথা’ শিরোনামের একটি নাটকের মধ্য দিয়ে অভিনয়ে নাম লেখান জনপ্রিয় কণ্ঠশিল্পী হৃদয় খান। এটি পরিচালনা করেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। তারপর তিনি অভিনয় করেন এস এ হক অলিক পরিচালিত ‘ফিরে যাওয়া হলো না’ এবং তন্ময় তানসেন পরিচালিত ‘ক্ষরণ’ নাটকে।

অভিনয় করেছেন আরেক জনপ্রিয় ব্যান্ড তারকা শাফিন আহমেদ। ‘রিদম অব লাইফ’ শিরোনামের ছয় পর্বের একটা ধারাবাহিক নাটকে দেখা যায় তাঁকে। নাটকের পাশাপাশি একটা বিজ্ঞাপনেও মডেল হয়েছেন শাফিন আহমেদ। অনেক শ্রোতাপ্রিয় গানের কণ্ঠশিল্পী পড়শী অভিনয় করেছেন। শামিম আহমেদ রনি পরিচালিত ‘মেন্টাল’ সিনেমায় তাঁকে দেখা যাবে শাকিব খানের সঙ্গে। চরিত্রের প্রয়োজনে একটা গানে শাকিব খানের সঙ্গে নেচেছেন। গানের কণ্ঠশিল্পীরা অভিনয়ে নতুন কিছু নয়। অনেক কণ্ঠশিল্পী অতিথি হিসেবে নাটক-সিনেমায় অভিনয় করেছেন। বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, ফাহমিদা নবীসহ অনেকেই অভিনয় করেছেন। তবে সেটা করেছেন নিতান্ত শখের বশে। হয়তো তাঁদের আর কখনো

অভিনয় করতে দেখা যাবে না। কিন্তু এর বাইরে আগুন গানের চেয়ে অভিনয়ে এখন বেশি মনোযোগী। নতুন গান প্রকাশ না হলেও নিয়মিত নাটক এবং সিনেমায় অভিনয় করতে দেখা যায় তাঁকে। আরেক জনপ্রিয় কণ্ঠশিল্পী তাহসানকে নিয়মিতই বিশেষ দিনের নাটকে অভিনয় করতে দেখা যায়। তরুণ দর্শকদের কাছে তাঁর নাটকগুলো অনেক প্রিয়। সে কারণেই পরিচালকরা এবং এজেন্সিগুলো নিয়মিত তাঁকে নাটকে অভিনয় করাচ্ছেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]