হৃদরোগের জটিলতা কমায় ইলিশ মাছ

Barisal Crime Trace
প্রকাশিত নভেম্বর ২৫ বৃহস্পতিবার, ২০২১, ০৫:৩৭ অপরাহ্ণ
হৃদরোগের জটিলতা কমায় ইলিশ মাছ

নিজস্ব প্রতিবেদকঃ ইলিশ মাছ বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই একটি জনপ্রিয় মাছ। সমুদ্রে ও নদীতে থাকা এই মাছ যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণে ভরপুর। মাছ হিসেবে অনেকেই ইলিশকে পছন্দ করেন। যাঁরা মাছ খেতে অপছন্দ করেন, তাঁরাও কোনও কোনও ক্ষেত্রে শুধু ইলিশ মাছ খান। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে ইলিশের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক এক আয়োজনে ইলিশের পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ নাহিদা আহমেদ।

পুষ্টিবিদ নাহিদা আহমেদ বলেন, স্বাদ ও গন্ধের জন্য ইলিশ মাছ অনন্য। বাঙালির থালায় দুপুরে এক টুকরো ইলিশ আর এক থালা সাদা ভাত, তাহলেই যেন দুপুরের খাবার জমে মুখরোচক হয়ে ওঠে। বিভিন্ন অঞ্চলভেদে ইলিশ মাছের স্বাদের তারতম্য ঘটে। কোন অঞ্চলে ইলিশ বেড়ে উঠছে, সেটার ওপর নির্ভর করে ইলিশের স্বাদ। বরিশাল, চাঁদপুর, পটুয়াখালী, ভোলা বিভিন্ন অঞ্চলে ইলিশ প্রসিদ্ধ। ইলিশ মাছের স্বাদের তারতম্য হয় তখনই, যখন ইলিশ মাছের চর্বির পার্থক্য হয়। যে ইলিশ মাছে চর্বির পরিমাণ বেশি থাকে, সেগুলো খেতে বেশি মুখরোচক হয়ে ওঠে।

পুষ্টিবিদ নাহিদা আহমেদ আরও বলেন, আমাদের অনেকের কাছে যেমন ইলিশ মাছ পছন্দের, পাশাপাশি এ মাছের পুষ্টিগুণ কোনও অংশেই কম নয়। ইলিশ মাছ থেকে আমরা বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান পেয়ে যাই। তার মধ্যে অন্যতম হচ্ছে প্রোটিন, কার্বোহাইড্রেট আর পাশাপাশি রয়েছে ফ্যাট। এ ছাড়া ইলিশ মাছ থেকে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই পাওয়া যায়। ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, কপার, জিঙ্ক, সেলিনিয়ামেরও ভালো উৎস ইলিশ মাছ।

পুষ্টিবিদ নাহিদা আহমেদ যুক্ত করেন, ইলিশ মাছে রয়েছে বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত উপকারিতা। যেহেতু ভালো চর্বির খুব গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে ইলিশ মাছ, এ মাছ আমাদের বিভিন্ন প্রকারের হৃদরোগের জটিলতা কমাতে সাহায্য করে। ইলিশ মাছ থেকে আমরা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মতো উপাদান পাই, যেটা আমাদের মস্তিষ্কের বিভিন্ন কার্যকলাপের সাথে জড়িত, তার মধ্যে অন্যতম হচ্ছে স্মৃতিশক্তি। ইলিশ মাছ আমাদের রক্ত সঞ্চালন প্রক্রিয়া ও রক্তের স্বাভাবিক কার্যকলাপ ভালো রাখতে সাহায্য করে।

ইলিশ মাছের পুষ্টিগুণ ও স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে বিশদে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]