বরিশালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন

Barisal Crime Trace
প্রকাশিত এপ্রিল ৭ বুধবার, ২০২১, ০৭:৪৬ অপরাহ্ণ
বরিশালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক: পেশাদার সাংবাদিকদের মর্যাদা ও অধিকার রক্ষায় বরিশালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার (০৬ এপ্রিল ২০২১ ) সন্ধ্যায় বরিশাল নগরীতে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এক সভায় দি নিউ নেশন ও দৈনিক প্রতিদিনের সংবাদের জেলা প্রতিনিধি মাসুদ রানাকে সভাপতি ও দৈনিক বর্তমান কথার ব্যুরো প্রধান ও কলমেরকন্ঠের বার্তা সম্পাদক মোঃ আরিফ হোসেনকে সাধারণ সম্পাদক এবং দৈনিক ভোরের অঙ্গীকারের বার্তা সম্পাদক মশিউর রহমান মন্টুকে সাংগঠনিক সম্পাদক করে দুই বছরের জন্য ৩৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

 

এদিকে নির্যাতিত সাংবাদিকদের বিনামূল্যে আইনি সহায়তা দিতে সংগঠনের লিগ্যাল এ্যাডভাইজার হিসেবে কমিটিতে স্থান পেয়েছেন এ্যাড.আব্দুল ওয়াদুদ হাওলাদার (এপিপি,জজ কোর্ট-বরিশাল) ও এ্যাড.আব্দুর রাশেদ জমাদ্দার (এপিপি,জজ কোর্ট-বরিশাল)।

এছাড়া সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন আফছার উদ্দিন মৃধা (সহ-সম্পাদক-দৈনিক শাহনামা), হেলাল উদ্দিন (চীফ রিপোর্টার,দৈনিক আজকের পরিবর্তন), আহমেদ কাওছার ক্ষৌনিশ (সম্পাদক,মহাকাল), যুগ্ম-সাধারন সম্পাদক-হুমায়ুন কবির রোকন (বার্তা সম্পাদক,বাংলাদেশ বানী),বেল্লাল হোসেন (দৈনিক সকালের বার্তা), শাহাদাত তালুকদার, (যুগ্মবার্তা সম্পাদক ,বরিশাল বার্তা ), সহ:সাংগঠনিক সম্পাদক রিয়াজ পাটোয়ারী (বার্তা সম্পাদক,দৈনিক ন্যায়অন্যায়), এইচ এম হেলাল (বার্তা সম্পাদক,

 

 

দৈনিক বরিশাল সময়),দপ্তর সম্পাদক- এম আর শুভ (বার্তা সম্পাদক,দৈনিক সত্য সংবাদ), সহ-দপ্তর সম্পাদক আহমেদ বায়েজিদ (যুগ্ন-বার্তা সম্পাদক দৈনিক আমাদের বরিশাল), প্রচার সম্পাদক-লিটন বায়েজিদ(স্টাফ রিপোর্টার,দৈনিক ভোরের অঙ্গীকার) মহিলা বিষয়ক সম্পাদক সুমাইয়া জিসান (বার্তা প্রধান,দৈনিক প্রথম সকাল), সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আমিনুল শাহিন (বার্তা সম্পাদক, দৈনিক আজকের বরিশাল), কোষাধ্যক্ষ মিজান পলাশ (বার্তা সম্পাদক-দৈনিক সুন্দরবন),পাঠাগার সম্পাদক-রিয়াজ আকন (যুগ্ম বার্তা, দৈনিক হিরন্ময়), তথ্য প্রযুক্তি সম্পাদক-ফিরোজ গাজী (যুগ্ম বার্তা ,দৈনিক আজকের বার্তা)।

অন্যদিকে নির্বাহি সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন খোকন আহমেদ হীরা (ব্যুরো প্রধান,দৈনিক জনকন্ঠ), শামিম আহমেদ (দৈনিক যুগান্তর),এম সালাউদ্দিন(নির্বাহি সম্পাদক,দৈনিক দক্ষিনের কাগজ),কাইউম হোসেন(বরিশাল ব্যুরো,দৈনিক জনবানী),আরিফুর রহমান(বার্তা-সম্পাদক ,দৈনিক দখিনের কন্ঠ), আনোয়ার হোসেন (সিনিয়র রিপোর্টার, দৈনিক দেশজনপদ),

 

জহিরুল ইসলাম জহির (প্রথম আলো-গৌরনদী), রাহাদ সুমন (ইত্তেফাক,বানারীপাড়া), কে এম আজাদ রহমান (সমকাল,আগৈলঝাড়া), জহির খান, (আমার সংবাদ-উজিরপুর),আল-আমিন (প্রতিদিনের সংবাদ, বাবুগঞ্জ), ইউসুফ আলী সৈকত-(আনন্দবাজার,মেহেন্দিগঞ্জ),এইচ এম মনিরুজ্জামান (যায়যায়দিন, মুলাদী), জুয়েল তালুকদার (যুগান্তর,বাকেরগঞ্জ)।

প্রস্তাবিত কমিটি ঢাকা কেন্দ্রিয় কার্যালয়ে পাঠানো হলে যাচাই বাচাই করে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির বরিশাল জেলা শাখার কমিটি প্রাথমিক অনুমোদনের বিষয়টি বুধবার দুপুরে নিশ্চিত করেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের (বিএমএসএফ’র) সাধারন সম্পাদক ও সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির প্রধান সমন্বয়কারী আহমেদ আবু জাফর। নবগঠিত এই কমিটি বরিশাল অঞ্চলে সাংবাদিক নির্যাতনরোধে কার্যকরী ভুমিকা রাখবে বলে তিনি আশা করেন।

 

সভায় দেশব্যাপী সাংবাদিক নির্যাতনের বিশদ আলোচনা হয়। এখন থেকে সাংবাদিকদের ওপর যে কোন নির্যাতন প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ, কর্মসূচি ও আন্দোলন গড়ে তুলতে সর্বসম্মতিক্রমে একটি শক্তিশালি কমিটি গঠন করা হয়।

 

পর্যায়ক্রমে জেলার সবক’টি উপজেলায় পৃথক কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহন করা হয়।

 




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]