হিজলায় নিজ উদ্যোগে গড়ে উঠেছে ভান্ডারী ডেইরি ফার্ম

Barisal Crime Trace -HR
প্রকাশিত মে ৩ সোমবার, ২০২১, ১০:০২ অপরাহ্ণ
হিজলায় নিজ উদ্যোগে গড়ে উঠেছে ভান্ডারী ডেইরি ফার্ম
মোঃআজম, হিজলা প্রতিনিধি।। বরিশালের প্রত্যন্ত হিজলা উপজেলায় নিজ উদ্যোগে গড়ে উঠেছে বৃহৎ ভান্ডারী ডেইরি ফার্ম।৬ টি গরু দিয়ে প্রথমে এই গরুর খামারটি চালু করেন মোকলেছুর রহমান (মনু)।
বর্তমানে খামারে হলেষ্টিয়ান ফ্রিজিয়ান, জার্সি ও রানী এই তিন প্রজাতির ৫২ টি গরু রয়েছে। এদের মধ্যে ২৪ টি গাভী যার প্রতিটি গাভি থেকে প্রতিদিন ২২ থেকে ২৫ লিটার দুধ পাওয়া যায়।
১০টি বক্রা বাছুর (বড় বাছুর), ১৩টি কাচি বাছুর (ছোট বাছুর), ৫টি ষাঁড় গরু।
এই গরুর খামারকে কেন্দ্র করে স্থানীয় পর্যায়ে সৃষ্টি হয়েছে কর্মসংস্থানের পাওয়া যাচ্ছে গোমাংস, গরুর দুধ, জৈব সার ও পাওয়ার প্লান্ট এর মাধ্যমে বায়োগ্যাস উৎপাদন করে চলছে রান্নার কাজ।ফার্মের মালিক মোখলেসুর রহমান (মনু আকন) বলেন ৮ বছরে এই ফার্মটিকে দ্বার করিয়েছি।
আমি এই পর্যন্ত সরকারের সংশ্লিষ্ট দপ্তরে একাধিকবার লোনের আবেদন করেও কোনো সাহায্য পাইনি, যদি পাওয়া যেত তাহলে বরিশাল জেলায় সবচেয়ে দৃশ্যমান খামার হত এটি।
বর্তমানে এই ফার্মের সকল খরচ বাদ দিয়ে বাৎসরিক প্রায় ১০ লক্ষ  টাকা আয় হয় এমনটাই বললেন খামারের মালিক মোখলেছুর রহমান (মনু আকন)।
তিনি আরো বলেন এই ফার্ম থেকে গরু নিয়ে হিজলা উপজেলার বিভিন্ন এলাকায় আরও ১২ টি ডেইরি ফার্ম প্রতিষ্ঠিত হয়ে এখন স্বাবলম্বী।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]