বুমরাহর দাপটে কেপটাউনে চালকের আসনে ভারত

Barisal Crime Trace -IS
প্রকাশিত জানুয়ারি ১৩ বৃহস্পতিবার, ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ণ
বুমরাহর দাপটে কেপটাউনে চালকের আসনে ভারত

অনলাইন ডেস্ক: তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে টিম ইন্ডিয়াকে চালকের আসনে বসালেন যাশপ্রীত বুমরাহ। ২৩.৩ ওভার বল করে ৪২ রান দিয়ে পাঁচ উইকেট তুলে নেন ভারতের একনম্বর এই পেসার। প্রোটিয়া ব্যাটিংয়ের শুরুটা এবং শেষটা ভাঙেন বুমরা।

কেপটাউনে প্রথম দিনের শেষে অধিনায়ক ডিন এলগারকে মাত্র ৩ রানে ফিরিয়ে দিয়েছিলেন। দ্বিতীয় দিনের শুরুটাও দুরন্ত করেন ভারতীয় এই পেসার। দিনের প্রথম ওভারেই আইডেন মার্করামকে (৮) ফিরিয়ে দেন বুমরাহ। এদিন স্কোরবোর্ডে একটাও রান যোগ করতে পারেননি প্রোটিয়া ওপেনার। ১৭ রানে দ্বিতীয় উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। বেশ কিছুক্ষণ উইকেটে টিকে থাকেন নাইট ওয়াচম্যান কেশব মহারাজ। গুরুত্বপূর্ণ ২৫ রান যোগ করে উমেশের বলে বোল্ড হন।
চতুর্থ উইকেটে হাল ধরেন কিগান পিটারসেন এবং ভ্যান ডার দুসেন। ৬৭ রান যোগ করে এই জুটি। এদের কাঁধে ভর করেই লড়াইয়ে ফেরে প্রোটিয়ারা। অর্ধশতরান করেন পিটারসেন। ২১ করে উমেশের বলে আউট হন দুসেন। ১১২ রানে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর কিছুটা লড়াই করার চেষ্টা করেন বাভুমা। কিন্তু ভারতের হাত থেকে ম্যাচ বের হতে দেননি শামি। একই ওভারে পর পর ফিরিয়ে দেন বাভুমা (২৮) এবং ভেরেইনেকে (০)।

একপ্রান্তে একা লড়াই চালিয়ে যান পিটারসেন। তাকে যোগ্য সঙ্গ দিতে পারেনি কেউই। শেষপর্যন্ত ৭২ রানে বুমরার বলে পূজারার হাতে ধরা পড়েন পিটারসেন। দক্ষিণ আফ্রিকাকে ২১০ পর্যন্ত টেনে নিয়ে যান রাবাডা (১৫) এবং অলিভিয়ার (১০)। প্রোটিয়াদের প্রথম ইনিংস শেষ ১৩ রানে এগিয়ে থাকে ভারত। পাঁচ উইকেট নেন বুমরাহ। দুইটি করে উইকেট নেন উমেশ এবং শামি। এক উইকেট পান শার্দূল।

দ্বিতীয় ইনিংসের শুরুতেই ধাক্কা খায় টিম ইন্ডিয়া। পর পর মায়াঙ্ক আগরওয়াল এবং কেএল রাহুলের উইকেট হারায় ভারত। ২০ রানে প্রথম উইকেট পড়ে। রাবাডার বলে ৭ রানে ফিরে যান মায়াঙ্ক। মাত্র চার রানের ব্যবধানে দ্বিতীয় উইকেট হারায় ভারত। পরের ওভারেই ফিরে যান কোহলির ডেপুটি। ১০ রানে আউট হন রাহুল। মাত্র ২৪ রানে ২ উইকেট হারিয়ে কিছুটা হলেও চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া।

কিন্তু আবার পরিত্রাতার ভূমিকায় চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলি। দিনের শেষে ২ উইকেট হারিয়ে ভারতের স্কোর ৫৭। ৭০ রানে এগিয়ে আছে ভারত। বড় লিড পেতে এই জুটিই ভরসা। ১৪ রানে অপরাজিত বিরাট। ৯ রানে ব্যাট করছেন পূজারা। তৃতীয় দিনের প্রথম এক ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। এই জুটি টিকে গেলে ২৯ বছর পর প্রোটিয়াদের দেশে ইতিহাস গড়া আটকানো যাবে না ভারতের।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]