গরমের প্রশান্তি ডাব কিন্তু সাবধানে…

Barisal Crime Trace -HR
প্রকাশিত এপ্রিল ৯ শুক্রবার, ২০২১, ০২:০০ পূর্বাহ্ণ
গরমের প্রশান্তি ডাব কিন্তু সাবধানে…

তালহা জাহিদ, বরিশালঃ- প্রচণ্ড গরমের মাঝে ডাবের পানি দেহ মনে প্রশান্তি এনে দেয়। গরমকাল মানেই আমরা সব সময় খুঁজতে থাকি প্রশান্তির ছায়া।

 

আর এই গরমের মধ্যে বাইরে বের হলেই আমরা শরীর ও মনকে ঠাণ্ডা রাখতে চাই। আর এ জন্য প্রাকৃতিকভাবে ঠাণ্ডা থাকাটা অনেক জরুরি। সে ক্ষেত্রে যাদুকরী ভূমিকা পালন করে ডাবের পানি।

খুব কম মানুষ রয়েছেন, যারা ডাবের পানি পছন্দ করেন না। এর কিছু বিশেষ গুণের জন্য এর চাহিদা এত তুঙ্গে। চলুন জেনে নেওয়া যাক ডাবের পানির কিছু গুণাগুণ।

১. অতিরিক্ত গরমে আমাদের শরীর খুব শুষ্ক ধরনের হয়ে যায়। ডাবের পানি শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচায়। ফলে শরীর থাকে আর্দ্র ও পানির চাহিদাও মেটায়।

২. যাদের ডায়াবেটিস রয়েছে তারাও অনায়াসে ডাবের পানি পান করতে পারেন, কারণ ডাবের পানিতে চিনি থাকে না। পাশাপাশি, ফাইবারে ভরপুর, কাজেই খাবার হজমে সাহায্য করে।

৩. ভিটামিন সি, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। ডাবের জলে এই সবকটাই রয়েছে।

৪. রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতেও ডাবের পানি বেশ উপকারী।

৫. ডাবের পানি সোডিয়াম-পটাশিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে আমাদের শরীরে।

এই কারণগুলোর জন্য ডাবের পানি আমাদের কাছে খুবই স্বাস্থ্যকর এবং উপাদেয় একটি পানীয়। এ ছাড়া ত্বকের ব্রণ বা অন্যান্য দাগের সমস্যায়ও ভালো ফল দেয় ডাবের পানি। (ঈত্যাদি)

অন্যদিকে যাতায়াত পথে কিন্তু সাবধানে– অপরাধীরা কৌশল হিসেবে চা, কফি, বিস্কুট, ডাবের পানি, অন্য কোমল পানীয়, ফল বা পানের সঙ্গে ওষুধ মিশিয়ে যাত্রীদের খাওয়ায়। যাত্রীর সঙ্গে বন্ধুর মতো আচরণ করে তারা এই কাজটি করে। অসচেতন মানুষ এদের ফাঁদে পা দেয়।’




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]