ঘূর্ণিঝর ইয়াসে ঝালকাঠির বিষখালীতে সড়ক ভেঙ্গে বিলীন, ব্যক্তি উদ্যোগে বিকল্প সড়ক নির্মাণ শুরু

Barisal Crime Trace
প্রকাশিত মে ২৯ শনিবার, ২০২১, ০৮:৫৭ অপরাহ্ণ
ঘূর্ণিঝর ইয়াসে ঝালকাঠির বিষখালীতে সড়ক ভেঙ্গে বিলীন, ব্যক্তি উদ্যোগে বিকল্প সড়ক নির্মাণ শুরু

নিজিস্ব প্রতিবেদকঃ ঝালকাঠি সদর উপজেলার গাবখান-ধানসিঁড়ি ইউনিয়নের ভাটারাকান্দা সাচিলাপুর গ্রাম দুটির সংযোগ সড়ক জোয়ারের পানিতে ভেঙ্গে গেছে। গত বুধবার মাঝ রাতে বিষখালী নদীতে জোয়ারের সময় পানির চাপে প্রায় ২শ ফুট এলজিইডি’র সড়ক ভেঙ্গে নদীতে তলিয়ে যায়। এতে ভাটারাকান্দা গ্রামের প্রায় ৫০ টি পরিবারের বসত বাড়ি, মসজীদ ও মাদ্রাসা হুমকীর মুখে পরেছে। দুটি গ্রামের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরেছে। এদিকে ব্যক্তি উদ্যোগে প্রায় ৯শ ফুটের বিকল্প সড়ক নির্মান শুরু করেছে এলাকার বিশিষ্ট সমাজসেবক ও চাকুরিজীবী রুস্তুম আলী খান।

বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলী, এলজিইডি ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীগণ ঘটনাস্থল পরিদর্শন করেন।

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন জানান, সড়কটি ভেঙ্গে যাবার খবর পেয়ে বরিশাল থেকে আমাদের বিভাগীয় প্রকৌশলী এসে ছিলেন। তার সাথে আমিও ছিলাম। এখানে আমার উর্ধ্বতন কর্তৃপক্ষ কিছু করার নির্দেশনা না দিলে পানি উন্নয়ন বোর্ডের কিছুই করার নেই। তবে যেহেতু সড়কটি এলজিইডির তাই এ বিষয়ে তাদরেই উদ্যোগ নিতে হবে।

ঝালকাঠি এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আমিন এ প্রসঙ্গে বলেন, যদি পানি উন্নয়ন বোর্ডের ভেঙ্গে যাওয়া বেড়িবাঁধটি পূণঃরায় নির্মান করা হয় তাহলে এ সড়কটি করা সম্ভব। নয়ত পানি কমলে মাটি দিয়ে হেরিংবনের একটি অস্থায়ী সড়ক করে দেয়া হবে। নয়ত ভিতর দিয়ে একটি বিকল্প স্থায়ী সড়ক নির্মান করা যেতে পারে।

এদিকে ভাটারাকান্দা গ্রামের জনৈক রুস্তুম আলী খান এলাকাবাসির দূর্দশার কথা চিন্তা করে বিলীন হওয়া সড়কের প্রায় ৯শ ফুট বিকল্প সড়ক নির্মানের উদ্যোগ নিয়েছেন।

রুস্তুম আলী খান জানান, সড়কটি নদীতে বিলীন হওয়ায় দুপাড়ের মানুষের যাতায়াত সমস্যা প্রকট আকার ধারণ করেছে। তাই আমি নিজ উদ্যোগে ও অর্থায়নে এলাকাবাসির সেচ্ছাশ্রমে এবং ২০ জন শ্রমিক নিয়ে বিকল্প সড়ক নির্মান শুরু করেছি। সড়কটি ভাটারাকান্দার আঃ খালেক তালুকদারের বাড়ি হয়ে রুস্তুম আলী খানের জমির উপর দিয়ে মাদ্রাসা হয়ে বটতলার সাইক্লোন শেল্টার সড়কের সাথে মিশে যাবে। এলাকাবাসি রুস্তুম আলী খানের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]