বরিশালে ফের চালু হলো “ভ্রাম্যমান মানবতার বাজার”

Barisal Crime Trace
প্রকাশিত মে ১১ মঙ্গলবার, ২০২১, ০৭:৩৫ অপরাহ্ণ
বরিশালে ফের চালু হলো “ভ্রাম্যমান মানবতার বাজার”

এম.কে. রানা, বরিশাল ॥ করোনা পরিস্থিতির মধ্যে হতদরিদ্র মানুষের মধ্যে বিনা মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহ করার লক্ষ্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশালে ফের ‘ভ্রাম্যমাণ মানবতার বাজার’ চালু করেছে।

 

নগরীর অমৃতলাল দে কলেজ মাঠে চালু হওয়া ‘মানবতার বাজার’ কলেজ কর্তৃপক্ষের অপরাগতার কারণে ভ্রাম্যমান পদ্ধতিতে নগরীর বিভিন্ন এলাকায় এ কার্যক্রম চালু রেখেছে সংশ্লিষ্টরা।

 

মঙ্গলবার (১১ এপ্রিল) নগরীর কাউনিয়া এলাকায় ৩শ’ হতদরিদ্রদের মাঝে বিনামূল্যে চাল, ডাল, তেল, আলুসহ ১১টি পণ্য বিতরণ করা হয়।

 

বরিশাল জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী জানিয়েছেন, শত বাঁধা আসলেও করোনাকালীন হতদরিদ্রদের জন্য তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

 

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ভ্যানে পণ্যসামগ্রী নিয়ে নগরীর কাউনিয়া মরকখোলা পোল চত্বরে এসে পৌঁছায় বাসদ নেতৃবৃন্দ।

 

সেখানে আগে থেকেই অপেক্ষমান ছিলেন হতদরিদ্র পরিবারের লোকজন। পরে তিনশ মানুষকে জনপ্রতি দুই কেজি চাল, ডাল ৫শ গ্রাম, আলু ১কেজি, সেমাই, ৫শ গ্রাম চিনি, ২কেজি সবজি, ১কেজি আটা, দুধ ১শ’ গ্রাম, তেল ৫শ গ্রাম বিতরণ করা হয়।

 

বাসদ নেতৃবৃন্দ জানিয়েছেন, মানবতার বাজারে চাল, ডাল, তেল, চিনি, দুধ, সেমাই সহ ১১ ধরনের খাদ্য সামগ্রী হতদরিদ্রদের বিনামূল্যে দেয়া হয়।

 

গত বৃহস্পতিবার থেকে চালু হওয়ার পর এ পর্যন্ত প্রায় ১৮শ’ ব্যক্তিকে এই খাদ্য সহায়তা দেয়া হয়েছে। তারা আরো জানান, গতবছর কোভিড পরিস্থিতিতে বাসদ বরিশালে মানবতার বাজার কার্যক্রমের মাধ্যমে ২০ হাজার মানুষকে খাদ্য সহায়তা দিয়েছিল।

 

বরিশাল জেলা বাসদের আহ্বায়ক ইমরান হাবিব রুম্মন জানান, করোনায় কর্মহীন হতদরিদ্রদের পাশে মানবিক কারণেই দাড়িয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

 

কিন্তু ক্ষমতাসীন দলের চক্রান্তের কারণে অমৃত লাল কলেজ মাঠে চালু করা মানবতার বাজার বন্ধ হয়ে যায়। তবে তাদের কার্যক্রম স্থগিত করতে পারেননি জানিয়ে তিনি বলেন, বাসদ সব সময় হতদরিদ্র মানুষের পাশে ছিল ভবিষ্যতেও থাকবে।

 

জেলা বাসদের সদস্য সচিব মনীষা চক্রবর্তী বলেন, গত শুক্রবার রাতে অমৃত লাল দে কলেজ কর্তৃপক্ষ তাদের জানিয়ে দিয়েছেন কলেজ মাঠে মানবতার বাজার কার্যক্রম চালানো যাবেনা’।

 

এর সঠিক কারন তারা স্পষ্টভাবে না বললেও আকারে ইঙ্গিতে বুঝিয়েছেন, এটা বন্ধের জন্য তাদের ওপর চাপ রয়েছে।

 

মনীষা চক্রবর্তী বলেন, বাসদ বরিশাল জেলা শাখার উদ্যোগে করোনা পরিস্থিতি মোকাবিলায় মানুষকে সম্মানের সঙ্গে খাদ্যসহায়তা দেয়ার জন্য মানবতার বাজার চালু করা হয়।

 

পাশাপাশি ফ্রি অক্সিজেন ব্যাংক সেবা, অ্যাম্বুলেন্স সেবা, করোনা রোগীদের চিকিৎসা, মানবতার কৃষি, মানবতার পাঠশালাসহ বিভিন্ন সহায়তা করা হয়। করোনাকালীন সময়ে তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]