ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে বাউফলের ২০টি গ্রাম প্লাবিত

Barisal Crime Trace
প্রকাশিত মে ২৬ বুধবার, ২০২১, ০৯:৫৫ অপরাহ্ণ
ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে বাউফলের ২০টি গ্রাম প্লাবিত

আরিফুল ইসলাম,বাউফল (পটুয়াখালী): ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পটুয়াখালীর বাউফলের ২০ টি গ্রাম প্লাবিত। জোয়ারের পানিতে ভেসে গেছে চর ,নিম্নঞ্চলের ১হাজার ২শ’ ৬৫টি পুকুর ও ঘেরের মাছ।

 

ব্যাপক ক্ষতি হয়েছে শাকসবজি ও খরিপ ফসলের। ঝড়োবাতাসে বিধ্বস্ত হয়েছে রায়সাহেব গুচ্ছগ্রামের টিনসেটের ঘরসহ কয়েকটি গ্রামের ২০-২৫টি আধাপাকা ও কাঁচা ঘর।

 

নাজিরপুর, ধুলিয়া, কেশবপুর ও চর মিয়াজান এলাকার বেড়িবাঁধ ভেঙ্গে ও ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে শাকসবজির ক্ষেত ও খরিপ ফসলের ক্ষেত। উড়িয়ে নিয়েছে মোহসেন উদ্দিন নুরিয়া ফাজিল মাদ্রাার টিনের ঘর।

 

জোঁয়ারে পানিতে তলিয়ে গেছে নিমদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ। উপজেলা প্রকল্প কর্মকর্তা রাজিব বিশ^াস জানান, ক্ষয়ক্ষতির খবর নেওয়া হচ্ছে।

 

এই মুহুর্তে সঠিক হিসাব নিরুপন করা না গেলেও প্রাথমিক ভাবে ৬টি ঝুঁপড়িঘর বিধ্বস্ত ও রায়সাহেব চরের গুচ্ছগ্রামের টিনের চালা ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে। নাজিরপুর ও চর মিয়াজান এলাকার প্রায় ২শ’ ফুট বেড়িবাঁধ ভেঙে গেছে।

 

উপজেলা কৃষিকর্মকর্তা মনিরুজ্জামান জানান, সরেজমিন মাঠ পর্যায়ে ক্ষয়ক্ষতির খোঁজ নেয়া হচ্ছে। বেড়িবাঁধ ভেঙ্গে ও ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশ করে চর ও নিম্নাঞ্চলের চিনাবাদাম, মরিচ, তিল, মিষ্টি আলুসহ কিছু খরিপ ফসলসহ ঢেঁড়স,কুমড়া,করলা,পেঁপে,পুইশাকের মতো শাকসবজির ক্ষতি হয়েছে।

 

উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব আলম তালুকদার জানান, ১হাজার ২শ, ৬৫টি পুকুর ও ঘেরের মাছ ভেসে গেছে। চন্দ্রদ্বীপ ইউপির রায় সাহেব এলাকার মেম্বর সালাম শরিফ জানান, ঘূর্ণিঝড় ইয়াসের সতর্কবার্তায় রাতে সাইক্লোন সেল্টারে কিছু লোজন আশ্রয় নিলেও সকালে তারা বসতবাড়িতে ফিরে গেছেন।

 

জানমালের ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া না গেলেও গেলেও চন্দ্রদ্বীপের ১ নম্বর ও ২ নম্বর ওয়ার্ডের মাঝামাঝি এলাকায় বেড়িবাঁধ ভেঙ্গে পুকুর, মাছের ঘের ও শাকসবজীর ব্যাপক ক্ষতি হয়েছে।

 

বাউফল উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন বলেন, ঝড়ের আঘাত যাতে জনসাধারনসহ তাদের জান মালের কোন ক্ষতি না হয় তার জন্য উপজেলার নিম্নঞ্চল বাসীদের সাইক্লোনসেল্টারে আসার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

 

এ ছাড়াও স্থানীয় ভলান্টিয়ার গঠন তাদের দ্বারা জন সাধারনের মধ্যে সচেতনতা মূলক প্রচার প্রচারনাসহ সার্বিক বিষয়ে তদরকি করছে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]