বেতাগীতে বাদাম চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

Barisal Crime Trace
প্রকাশিত এপ্রিল ৮ বৃহস্পতিবার, ২০২১, ০৬:৫৪ পূর্বাহ্ণ
বেতাগীতে বাদাম চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

মনমথ মল্লিক, বেতাগী (বরগুনা) ::  বরগুনার বেতাগী উপজেলায় চলতি মৌসুমে বাদাম চাষ বৃদ্ধি পেয়েছে। বাদাম চাষে কৃষকরা লাভবান হওয়ায় এ অঞ্চলের বাদাম চাষের দিকে ঝুঁকে পড়েছে কৃষক। গত বছর বাদামের সন্তোষজনক দাম পাওয়ায় চলতি মৌসুমে বাদাম চাষে আগ্রহী হয়ে উঠেছে অনেক কৃষক।

 

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিশাল মাঠজুড়ে কৃষকদের বাদাম ক্ষেতগুলো সবুজের হাতছানি দিচ্ছে। চাষকৃত বাদামের জমি পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। কেউ আবার বাদামের জমিতে আগাছা নিরানের কাজ করছে, কেউ সার ও কিটনাশক দিচ্ছে। অন্যদিকে, গ্রামীণ নারীরাও ঘরে বসে নেই। পুরুষদের পাশাপাশি বাদাম চাষে রাখছে বিশেষ ভূমিকা। বাড়ির কাজের পাশাপাশি ছেলেদের সাথে মেয়েরাও এখন ব্যস্ত জমি পরিচর্যায়।

 

হোসনাবাদ ইউনিয়নের বাদাম চাষি মো. বশির হাওলাদার জানান, অন্যান্য ফসলের চেয়ে বাদাম চাষ অনেক লাভজনক বলেই তিনি প্রতি বছর বাদাম চাষ করে আসছেন। গতবারে বাদাম চাষ করে তিনি বাদামের ভাল দাম পেয়েছেন। তাই তিনি চলতি মৌসুমে বাদামের আবাদ বৃদ্ধি করেন।

 

মোসা. ফাতেমা বেগম বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে ও বাদামে পোকার আক্রমণ কম হলে চলতি মৌসুমে বাদাম চাষের বাম্পার ফলন হতে পারে। চলতি মৌসুমে একটু আগাম বৃষ্টিপাত হওয়ায় কৃষকদের বাদাম ক্ষেত সবুজ সতেজ হয়ে উঠেছে। আরোও সপ্তাহ খানিকের মধ্যে বৃষ্টিপাত হলে কৃষকদের আর বাদাম ক্ষেতে সেচ দিতে হবে না।

 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইকাব্বল হোসেন বলেন, এবছর উপজেলায় ১২০ হেক্টর জমিতে বাদাম আবাদ করা হয়েছে। সুস্বাদু, মুখোরচক ও ভিটামিন সমৃদ্ধ এই ফসল একদিকে যেমন খাদ্যে যোগান দিয়ে থাকে তেমনি তেলের চাহিদা পূরণ করে। বাদাম ক্ষেত থেকে কচি পাতা কেটে কৃষকরা তাদের গরু ছাগলের খাওয়ান যোগায়। এতে গরু ছাগল তাড়াতাড়ি মোটাতাজা হয়। তাছাড়া অন্য ফসলের মতো বাদামের জমিতে বেশী সার ও কীটনাশক প্রয়োগ করতে হয় না। আবহাওয়া অনুকূলে থাকলে বিগত বছরগুলোর চেয়ে এ বছর বাদাম উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃbarishalcrimetrace@gmail.com