ফলন বৃদ্ধিতে বরিশাল ও ফরিদপুর অঞ্চলের কর্মশালা অনুষ্ঠিত


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০২৩, ৪:১০ অপরাহ্ণ /
ফলন বৃদ্ধিতে বরিশাল ও ফরিদপুর অঞ্চলের কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, ব‌রিশাল : তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পে বরিশাল ও ফরিদপুর অঞ্চলের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ এপ্রিল) সকালে বরিশাল মৎস্য বীজ উৎপাদন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের (সম্প্রসারণ অনুবিভাগ) অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো: শওকত ওসমান ও ফরিদপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো: হারুন অর রশীদ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। কীনোট উপস্থাপন করেন তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক জসিম উদ্দিন।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, গত বছর বরিশালে ১০ হাজার হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। যা এ বছর বেড়ে ১৬ হাজার হেক্টর করা হয়েছে। এ ছাড়া বরিশালে সূর্যমুখীর আবাদও বেড়েছে। ভোজ্য তেলের ১২ ভাগ দেশে উৎপাদন করা হচ্ছে। বাকী ভোজ্য তেলের চাহিদা দেশের বাহির থেকে আমদানি করতে হচ্ছে। ভোজ্য তেল আমদানির এই ব্যয় কমাতে ২০২৫ সালের মধ্যে ৪০ ভাগ তেল উৎপাদন বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করেছে কৃষি মন্ত্রণালয়। তারই ধারাবাহিকতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।