বিসিসি নির্বাচন : ঘোষণা দিয়ে নৌকার প্রার্থীর আচরণ বিধি লঙ্ঘন


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : মে ৪, ২০২৩, ১:৩৯ পূর্বাহ্ণ /
বিসিসি নির্বাচন : ঘোষণা দিয়ে নৌকার প্রার্থীর আচরণ বিধি লঙ্ঘন

ফাহিম ফিরোজ, বরিশাল ॥ সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দিয়ে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত নির্বাচনী প্রচারণায় নেমেছেন। যা সিটি করপোরেশন নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের সামিল। নির্বাচন কমিশন এ ব্যাপারে কোন পদক্ষেপ না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন ও জাতীয় পার্টির প্রার্থীসহ অন্যান্যরা।

গত ৩ এপ্রিল একযোগে বরিশালসহ পাঁচ সিটির নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৬ মে, মনোনয়নপত্র বাছাই হবে ১৮ মে, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৯ মে থেকে ২১ মে, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ মে। প্রতীক বরাদ্দ ২৬ মে এবং ভোটগ্রহণ হবে ১২ জুন।

তফসিল ঘোষণার পরপরই নির্বাচন কমিশন সকল প্রকার ব্যানার-ফেস্টুন তুলে ফেলার নির্দেশ দিলেও আজ পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে মঙ্গলবার নির্বাচন কমিশন বরিশাল নগরীতে মাইকিংএর মাধ্যমে ব্যানার-ফেস্টুন সরিয়ে ফেলার নির্দেশ দেন।

এরই মধ্যে আচরণ বিধি লঙ্ঘন করে ক্ষমতাসীন দলের প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত নৌকার প্রচারণায় নেমেছেন। বিষয়টি তারা সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে ফেলেছেন। ফেসবুকে ঘোষণা দিয়ে লঙ্ঘন করছেন আচরণ বিধি।জানাগেছে, গত ২ মে সকাল সাড়ে ১১টায় নগরীর চকবাজার গণসংযোগ করেন তিনি। একই দিন সন্ধ্যা ৭টায় ফায়ার সার্ভিসের সামনে থেকে খেয়াঘাট পর্যন্ত গণসংযোগ করেন খোকন সেরনিয়াবাত। এছাড়া ওই দিন মহানগর ওলামালীগ ও ১০ নং ওয়ার্ডের কর্মীদের নিয়ে সভা করেন। রাত সাড়ে ৮টায় তার নির্বাচনী কার্যালয়ে কলেজ শিক্ষকদের সাথে সৌজন্য সাক্ষাত করেন। এমন প্রচারপত্রটি ফেসবুকে ছড়িয়ে পড়ে।

একইভাবে ৩ মে (বুধবার) মহানগর পুলিশের সাথে সৌজন্য সাক্ষাত, মহিলা পরিষদের সাথে শুভেচ্ছা বিনিময়, জেলা আইনজীবী সমিতির সদস্যদের সাথে শুভেচ্ছা বিনিময়, ১, ২ ও ৩নং ওয়ার্ড শ্রমিকলীগের সাথে মতবিনিময়, লৌহ শ্রমিক ইউনিয়নের সাথে মতবিনিময় সভা করেন খোকন সেরনিয়াবাত। এমন প্রচারপত্রটি ফেসবুকে ছড়িয়ে পড়ে। ফলে বিরোধী প্রার্থীদের মাঝে চরম ক্ষোভ ছড়িয়ে পড়ে। পাশাপাশি সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেন তারা।এছাড়া মঙ্গলবার আদি শ্মশান এলাকায় নৌকার গণসংযোগ করেন, খোকন সেরনিয়াবাতের স্ত্রী লুনা আব্দুল্লাহ। এ সময় তার সাথে ছিলেন, মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক মাহমুদুল হক খান মামুন। নির্বাচন অফিসের একাধিক কর্মকর্তা বলেন, প্রতীক বরাদ্দের পরে নির্বাচনী প্রচারণা শুরু হয়। তার আগে নির্বাচনী প্রচারণা আচরণ বিধি লঙ্ঘণের সামিল।

এ ব্যাপারে খোকন সেরনিয়াবাতের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য এ্যাড. লস্কর নুরুল হক বলেন, ‘প্রচারপত্রটি দেওয়া ঠিক হয়নি। এটা আচরণ বিধি লঙ্ঘণ কিনা ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন থেকে আর দেয়া হবে না।’ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও বিসিসি নির্বাচণের রির্টানিং অফিসার মোঃ হুমায়ুন কবির এ প্রসঙ্গে কোন মন্তব্য করতে রাজি হননি।

এ বিষয়ে জাতীয় পার্টির প্রার্থী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপস বলেন, বিধিনিষেধ বিরোধীদের জন্য, ক্ষমতাসীনদের নয়। তা না হলে ঘোষাণা দিয়ে আচরণ বিধি লঙ্ঘন করছেন তারা। আর নির্বাচন কমিশন কোন ব্যবস্থা নিচ্ছে না। এখানে নির্বাচন কমিশন অন্ধত্বের পরিচয় দিয়েছেন। তিনি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেন।