সুরক্ষা”য় সুরক্ষিত বাংলাদেশ

Barisal Crime Trace -HR
প্রকাশিত এপ্রিল ২৭ মঙ্গলবার, ২০২১, ০৯:৩৩ অপরাহ্ণ
সুরক্ষা”য় সুরক্ষিত বাংলাদেশ

এম.কে. রানা ॥ বৈশ্বিক মহামারী করোনা বিপর্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার “ডিজিটার বাংলাদেশ” এর সুফল পাচ্ছেন দেশের মানুষ। তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য ডিজিটাল অভিগমন,

 

তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়ন, আইটিশিল্পের রপ্তানীমুখী বিকাশ এবং জনবান্ধব তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সুখী সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে আইসিটি বিভাগ।

 

 

মহামারী করোনা থেকে পরিত্রান পেতে যখনই ভ্যাকসিন আবিস্কার হয়েছে তখন থেকেই দেশের মানুষকে রক্ষায় তৎপর ছিল বাংলাদেশ সরকার। ফলস্বরূপ বিশে^র অনেক দেশকে পেছনে ফেলে করোনার ভ্যাকসিন সংগ্রহ করে সরকার।

 

আর ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে সম্মুখসারীর যোদ্ধাদের ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিতের পাশাপাশি সাধারণ মানুষও যাতে ভ্যাকসিন পেতে পারে সেজন্য আইসিটি বিভাগের পক্ষ থেকে তৈরী করা হয় সুরক্ষা (যঃঃঢ়ং://িি.িংঁৎড়শশযধ.মড়া.নফ/) নামক একটি এ্যাপস।

 

সাধারণ মানুষ যাতে এই এ্যাপসে গিয়ে স্বাচ্ছন্দে রেজিষ্ট্রেশন করতে পারেন এজন্য বাংলা ও ইংরেজি, উভয় ভাষায় এই ওয়েবসাইটে তথ্য পূরণ করার ব্যবস্থা করে আইসিটি বিভাগ।

 

যার ধারাবাহিকতায় গত ৭ ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে সারা দেশে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়।

 

গত ২৬ এপ্রিল পর্যন্ত দেশে সুরক্ষা এ্যাপসে রেজিষ্ট্রেশনের মাধ্যমে করোনার ভ্যাকসিন গ্রহণের জন্য রেজিষ্ট্রেশন করেছেন ৭২ লাখ ৩৩ হাজার ৫শ ৮৫ জন।

 

করোনার ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা (১ম ডোজ) ৫৮ লাখ ১৮ হাজার ৪০০ জন এবং ২৩ লাখ ২৬ হাজার ৮শ’ ৬৬ জন দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। (সূত্রঃ স্বাস্থ্য অধিদপ্তর)

 

অধিদপ্তর সূত্রে আরো জানা গেছে, টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষের সংখ্যাই বেশি। এ যাবত প্রথম ডোজ গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৬ লাখ ৯ হাজার ১৩৭ জন পুরুষ এবং নারী ২২ লাখ ৯ হাজার ২৬৩ চন।

 

অপরদিকে দ্বিতীয় ডোজ গ্রহীতাদের মধ্যে পুরুষ ১৫ লাখ ২৬ হাজার ৩জন এবং নারী ৮ লাখ ৮৬৩ জন।

 

 

প্রসঙ্গতঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৭ জানুয়ারি করোনার টিকা প্রদান কর্মসূচির উদ্বোধন করেন। ওই দিন ২১ জনকে টিকা দেয়া হয়।

 

পরদিন রাজধানীর ৫টি হাসপাতালে ৫৪৬ জনকে পর্যবেক্ষণমূলক টিকা দেয়া হয়েছিল। এরপর গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী গণটিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম টিকা নেয়ার ৬০দিন পর ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ দেয়া শুরু হয়েছে।

 

যেভাবে নিবন্ধন যাবে ঃ
যঃঃঢ়ং://িি.িংঁৎড়শশযধ.মড়া.নফ/ নামের ওয়েবসাইটে টিকা নিতে আগ্রহীদের নাম নিবন্ধন করতে হবে। এজন্য প্রয়োজন হবে জাতীয় পরিচয় পত্র এবং নাম, ঠিকানা, বয়স, পেশা, শারীরিক পরিস্থিতি ও ফোন নাম্বার। সেখানে প্রথমে নিজের পেশার ধরণ, পেশা বাছাই করার পরে জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিতে হবে। বাংলাদেশের আইসিটি বিভাগের প্রোগ্রামাররা এই ডাটাবেজটি তৈরি করেছেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]