এবার তরমুজের পর বাউফলে বেল বিক্রি হচ্ছে কেজি দরে!

Barisal Crime Trace
প্রকাশিত মে ১২ বুধবার, ২০২১, ০৯:২৫ অপরাহ্ণ
এবার তরমুজের পর বাউফলে বেল বিক্রি হচ্ছে কেজি দরে!

নিজস্ব প্রতিবেদকঃ দেশজুড়ে তরমুজ কেজি দরে বিক্রি হওয়ার খবরে তোলপাড় শুরু হলেও এবার পটুয়াখালীর বাউফল উপজেলায় বেল বিক্রি হচ্ছে কেজি দরে। স্বাস্থ্যসম্মত ফলটি হঠাৎ কেজি দরে বিক্রি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বড় হাটবাজারগুলোতে বেল বিক্রি হচ্ছে কেজি দরে। প্রতি কেজি বেল বর্তমান বাজারে ১৬০ টাকা থেকে ১৮০ টাকা। অথচ গ্রামগঞ্জের ছোট ছোট হাটবাজারে বেল বিক্রি হয় প্রতি পিস হিসাবে।

গ্রাম্য চিকিৎসক পরিতোষ হাওলাদার বলেন, রবিবার উপজেলার কালাইয়া বাজারের ভাসমান সবজি ও ফল বিক্রেতা হানিফ মিয়ার কাছ থেকে এক কেজি বেল কিনেছেন ১৬০ টাকা দিয়ে। সংখ্যায় ছিল দুইটা বেল। অথচ এমন বেল দুইটা গ্রামের হাট-বাজারে বিক্রি হয় সর্বোচ্চ ৮০ থেকে ১০০ টাকায়। বাজার মনিটরিংয়ের মাধ্যমে এ ধরনের প্রতারণা বন্ধ করার দাবি জানান তিনি।

উপজেলায় বেলের বাণিজ্যিকভাবে চাষ না হলেও বাড়ির উঠান কিংবা আশপাশে বা সড়কের পাশে বেল গাছ রোপণ করা হয়। এছাড়া প্রাকৃতিকভাবেও জন্মে বেলগাছ। এলাকার বেপারিরা বাড়ি বাড়ি গিয়ে ঠিকা দামে বেল কেনেন। পরে কেজি দরে পাইকারি বিক্রি করেন খুচরা বিক্রেতাদের কাছে।

খুচরা বিক্রেতা হানিফ মিয়া বলেন, আমরা আড়তদারের কাছ থেকে কেজি দরে কিনে এনে প্রতি কেজিতে পাঁচ-দশ টাকা লাভে বিক্রি করি। তবে তিনি স্বীকার করেন তার ব্যবসার বয়সে তিনি কখনই বেল কেজি দরে বিক্রি করেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার একাধিক পাইকারি ফল বিক্রেতা আড়তদার বলেন, গ্রামে যে পরিমান বেল পাওয়া যায় তা দিয়ে উপজেলার চাহিদা মেটানো সম্ভব না। তাই যশোর থেকে বেল পাইকারি কিনে এনে বিক্রি করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, বিষয়টি জানা ছিল না। বাজারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এগুলো নিয়ন্ত্রণ করা হবে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]