করোনা মহামারীর সময় স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন তৈরি করল পিরোজপুরেরর কাউখালী প্রাথমিক শিক্ষা বিভাগ

Barisal Crime Trace
প্রকাশিত মে ১৩ বৃহস্পতিবার, ২০২১, ০১:১৭ অপরাহ্ণ
করোনা মহামারীর সময় স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন তৈরি করল পিরোজপুরেরর কাউখালী প্রাথমিক শিক্ষা বিভাগ

পিরোজপুর প্রতিনিধি: করোনা মোকাবেলায় ট্যাপ স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন তৈরি করল পিরোজপুরের কাউখালী প্রাথমিক শিক্ষা বিভাগ ।

 

লোহার স্ট্রাকচার আর ছোট একটি পানির ড্রাম দিয়ে তৈরি করেছে এই হাত ধোয়ার মেশিন। যেটি ব্যবহার করার জন্য হাত দিয়ে মেশিন স্পর্শ করার প্রয়োজন নেই।

 

আজ বৃহস্পতিবার সকালে বিশেষভাবে তৈরি এ হাত ধোয়ার বেসিন আনুষ্ঠানিক ভাবে প্রধান শিক্ষকদের হাতে তুলে দেন কাউখালী উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ খালেদা খাতুন রেখা ।

 

এসময় উপস্থিত ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার কে এম জামান উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সুব্রত রায় সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ ফকির ও বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ ।

 

প্রাথমিক শিক্ষা বিভাগ কর্তৃক উপজেলার সকল ( ৬৭টি ) প্রাথমিক বিদ্যালয়ে এ মেশিন সরবরাহ করার উদ্যোগ নিয়েছেন উপজেলা নির্বাহি অফিসার মোছাঃ খালেদা খাতুন রেখা ও উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুল হাকিম । চলতি অর্থবছরে স্লিপের বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করা হয়েছে ।

 

লোহার একটি কাঠামোর নীচে একটি প্যাডেল রয়েছে। এটিতে পা দিয়ে চাপ দিলেই উপরের ড্রাম থেকে পানি পড়ার ব্যবস্থা করা হয়েছে। বেসিনের নীচে ম্যাজিক পাইপ দিয়ে হাত ধোয়া পানি দূরে চলে যাচ্ছে পাইপের মাধ্যমে।

 

উপজেলা নির্বাহি অফিসার মোছাঃ খালেদা খাতুন রেখা জানিয়েছে, সাবান দিয়ে ভাল করে হাত ধুতে হবে তাতে গ্রামাঞ্চলে সাবানই মূল ভরসা।

 

কিন্তু বাইরে বেরিয়ে বার বার সাবান দিয়ে ধোয়া অসুবিধা। তার উপর একই ট্যাপ, বেসিন, হ্যান্ডওয়াশের বোতল সবাই ব্যবহার করলে সেখান থেকেও সংক্রমণ ছড়ানোর ভয় আছে। এই ভাবনা থেকে তৈরি হয়েছে এমন ওয়াশবেসিন যাতে হাত দিয়ে কোনও কিছু ছোঁয়ার প্রয়োজনই নেই।

 

এ কাজের কারিগরি সহায়তা প্রদানকারী উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সুব্রত রায় বলেন, বেসিনের ট্যাপ স্পর্শ না করেই হাতে চলে আসছে পানি ।

 

ফলে সাবান দিয়ে হাত ধুতে গিয়ে সংক্রমণের সম্ভাবনা এড়ানো যাচ্ছে। উপজেলা নির্বাহি অফিসার মহোদয়ের এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে । আমরা প্রাথমিক শিক্ষা বিভাগের সকল শিক্ষক কর্মকর্তাবৃন্দ তার এ বিশেষ উদ্যোগকে স্বাগত জানাই ।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]